বার্মিংহামের মঈন আলী প্রথমবার শ্বশুরবাড়ি সিলেটে

প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২২ | আপডেট: ৩:৩০:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২২

মঈনের জন্ম, বেড়ে উঠা সবই বার্মিংহামে। কিন্তু শেকড়টা তার পাকিস্তানে। যাকে বিয়ে করেছেন সেই ফিরোজা হোসনের শেকড় পড়ে আছে এই সিলেটে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম থেকে আধা কিলোমিটার দূরত্বে পীর মহল্লাতেই এক সময় বাস করতেন মঈনের শ্বশুর এম হোসেন। পরে তিনি যুক্তরাজ্যে থিতু হন। সেখানেই জন্ম ও বেড়ে উঠা ফিরোজার। পরে পাকিস্তানী বংশোদ্ভূত মঈনকে বিয়ে করেন তিনি। আবু বকর নামে তাদের এক পুত্র সন্তান আছে।

 

২০০৫ সালে ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে প্রথমবার বাংলাদেশে এসেছিলেন তিনি। এরপর ২০১০-১১ মৌসুমে ঢাকা প্রিমিয়ার লিগও খেলেছেন, ইংল্যান্ড জাতীয় দলের হয়ে এসেছেন একাধিকবার। বিপিএলেও খেলেছেন ২০১৩ সালে। তবে এর আগে কখনই তার আসা হয়নি সিলেটে। এবার বিপিএলের দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে সিলেটে প্রথমবার খেলতে এসেছেন ইংল্যান্ডের এই অলরাউন্ডার। রোববার সিলেট ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি গ্রাউন্ডে  অনুশীলন সেরে জানালেন এবার বেশ আয়োজন করে পরিবাররের সবাইকে নিয়েই আসা হয়েছে তার,  ‘পরিবারের অনেকেই এসেছে। আমার স্ত্রী এখানে। তার বোনরা, আমরা শ্যালক, সবাই আছে। ওরা ঢাকায় আছে, দিন দুয়েকের মধ্যে সিলেটে আসবে ওরা।’

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ক্রিকেটারকে দলে ভিড়িয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। টুর্নামেন্টের শুরু থেকে না পেলেও ঢাকায় দ্বিতীয় পর্বে ডানহাতি স্পিন অলরাউন্ডার একটি ম্যাচ খেলেছেন। বিপিএল এখন সিলেটে। সোমবার থেকে শুরু হবে ম্যাচ। রোববার দলের সঙ্গে অনুশীলনে হাজির হন মঈন।

সিলেটে প্রথমবার এসে মিশ্র অনুভূতি তার। এর আগে পরিবারের অনেক জোরাজুরিতেও সিলেটে আসা হয়নি তার। আন্তর্জাতিক সূচি, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ব্যস্ততা সব মিলিয়ে কখনো চা-এর শহরে আসা হয়নি তার। এবার এসে খুশি তিনি। তবে পরিবারের কেউ সঙ্গে না থাকায় আক্ষেপও করলেন।

মঈন বললেন, ‘আমার স্ত্রী এখানকার (বাংলাদেশি)। পরিবারের অনেকেই এসেছে। আমার স্ত্রী এখানে। তার বোন এখানেই থাকে, শ্বশুরবাড়ি ঢাকায়। দুয়েকদিনের মধ্যেই তারা সিলেটে আসছে। আমার শ্বশুরবাড়ি এখানে। তাদের প্রতি কৃতজ্ঞতা, সম্মান। সিলেটে প্রথমবার এলাম। আমার পরিবার সব সময়ই বলে, চলো সিলেট বেড়িয়ে আসি। কিন্তু আমি সময় বের করতে পারিনি। এখানে এসে ভালো লাগছে।’