ইসি গঠনের লক্ষ্যে ৩২২ জনের নাম প্রকাশ, দেখে নিন কারা সেই তালিকায়

প্রকাশিত: ৯:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২২ | আপডেট: ১০:৫৯:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২২

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে যোগ্য ব্যক্তি বাছাইয়ে রাজনৈতিক দলসহ বিভিন্নভাবে ৩২২ জনের নামের প্রস্তাব পেয়েছে সার্চ কমিটি। নামগুলো প্রকাশ করা হয়েছে। আগের সিদ্ধান্ত অনুযায়ী, কারা এসব ব্যক্তির নাম প্রস্তাব করেছে, তা প্রকাশ করা হয়নি।

সার্চ কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাত ৮টার পর প্রস্তাবিত নামগুলো প্রকাশ করা হয়।

গতকাল রোববার (১৩ ফেব্রুয়ারি) বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকে অনুসন্ধান কমিটির সভাপতি ও আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান জানিয়েছিলেন, ইসি গঠনের জন্য প্রস্তাবিত নামগুলো প্রকাশ করা হবে। যেসব রাজনৈতিক দল আগের নির্ধারিত সময়ে নাম প্রস্তাব করতে পারেনি, তাদেরকে সোমবার বিকেল ৫টা পর্যন্ত সময় দেওয়া হয়।

বর্তমান ইসির মেয়াদ আজ সোমবার শেষ হয়েছে। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠন করা হচ্ছে। এজন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। এর পর আইন অনুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়।

দেখে নিন কারা সেই তালিকায়-