রাশিয়ার হামলায় ইউক্রেনে ৬৪ বেসামরিক নিহত: জাতিসংঘ

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২২ | আপডেট: ১২:১০:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২২

রাশিয়ার চালানো একের পর এক ক্ষেপণাস্ত্র ও বিমান হামলায় ইউক্রেনে ২৪০ বেসামরিক হতাহত হয়েছে। এদের মধ্যে মারা গেছেন ৬৪ জন। জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় সংস্থা (ওসিএইচএ) রোববার (২৭ ফেব্রুয়ারি) একথা জানিয়েছে। তবে তাদের ধারণা হতাহতের প্রকৃত সংখ্যা এর চেয়েও অনেক বেশি।

ওসিএইচএ জানায়, ইউক্রেন সংঘাতে ২৪০ বেসামরিক হতাহত হওয়ার ব্যাপারে তারা নিশ্চিত হতে পেরেছে। তবে এখন পর্যন্ত তারা দেশটির অনেক এলাকায় আহত বা নিহতদের তথ্য সংগ্রহ করতে পারেনি। তাই এটি বলা চলে প্রকৃত সংখ্য অনেক বেশি।

সংস্থাটি আরো জানায়, ইউক্রেনের বেসামরিক অবকাঠামোর ব্যপক ক্ষতি হওয়ায় লক্ষাধিক মানুষ বিদ্যুৎ ও পানির সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। যার ফলে সেখানে ‘মানবিক পরিস্থিতির’ সৃষ্টি হচ্ছে। বিশেষ করে দেশটির উত্তর, দক্ষিণ এবং পূর্বাঞ্চলের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ।

এর আগে গত শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি ২৫ বেসামরিকের মৃত্যু ও ১০২ জন নআহত হওয়ার খবর জানিয়েছিল। সে সময় তারা জানায়, বিমান ও বোমা হামলায় এসব মানুষের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, বুধবার (২৩ ফেব্রুয়ারি) ইউক্রেনের দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা দিয়ে সেনা অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোর থেকে ইউক্রেনে বিমান ও স্থল পথে হামলা চালাতে শুরু করে রুশ বাহিনী। বর্তমানে ইউক্রেনের রাজধানী কিয়েভে দুই পক্ষের মধ্যে চরম লড়াই চলছে।