রাশিয়ার হামলায় ইউক্রেনের ৭০ সেনা নিহত

প্রকাশিত: ১১:৫৩ পূর্বাহ্ণ, মার্চ ১, ২০২২ | আপডেট: ১১:৫৩:পূর্বাহ্ণ, মার্চ ১, ২০২২

রাশিয়ার কামানের গোলায় ইউক্রেনের উত্তরপূর্বাঞ্চলীয় শহর অকথারকায় দেশটির ৭০ জনেরও বেশি সেনা নিহত হয়েছেন। স্থানীয়  কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যগুলো এ  তথ্য জানিয়েছে।

ইউক্রেনের সুমাই অঞ্চলের রাষ্ট্রীয় প্রশাসনের প্রধান দিমিত্রো জাইভিটস্কি বলেছেন, হামলায় ইউক্রেনের একটি সামরিক ইউনিট ধ্বংস হয়ে গেছে এবং উদ্ধারকারী ও স্বেচ্ছাসেবীরা ধ্বংসস্তূপ থেকে মৃতদেহ উদ্ধারের জন্য কাজ করছে।

তিনি বলেন, অনেক মানুষ মারা গেছে। নিহত হয়েছেন ৭০ জন। তাদের জন্য শেষকৃত্যের ব্যবস্থা করা হচ্ছে।

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তরে প্রায় ৪০ মাইল দীর্ঘ রাশিয়ান সেনাবহর এগিয়ে যাচ্ছে। মার্কিন স্যাটেলাইট ইমেজিং কোম্পানি সোমবার (২৮ ফেব্রুয়ারি) একটি চিত্র প্রকাশ করে। তাতে দেখা যায়, কিয়েভ অভিমুখে বিশাল সেনাবহরটি এগিয়ে যাচ্ছে। যা ইতিমধ্যে বেশ কয়েকটি হামলাকে প্রতিহত করেছে।

মঙ্গলবার (১ মার্চ) বিবিসি জানায়, ম্যাক্সার টেকনোলজির দেওয়া স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, বহরটি কিয়েভের দিকে যাচ্ছে। এর আগে রোববার আরেকটি স্যাটেলাইট চিত্রে দেখা যায়, রুশ সেনাবহরটি রাজধানী কিয়েভ থেকে ৪০ মাইল উত্তর পশ্চিমে অবস্থান করছিল।

ম্যাক্সার জানায়, সেনাবহরে অস্ত্র-সজ্জিত যান, ট্যাঙ্ক, গোলাবারুদ ও লজিস্টিক্যাল যান রয়েছে। প্রাইভেট এ মার্কিন কোম্পানিটি বলছে, ইউক্রেনের স্থানীয় সময় সোমবার বেলা ১১টা ১১মিনিটে বহরটি আন্তোনোভ বিমানঘাঁটির কাছাকাছি টি-১০১০ হাইওয়েতে অবস্থান করছিল।

অন্যদিকে, কোনো সমাধানে না পৌঁছেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার প্রথম দিনের শান্তিপূর্ণ বৈঠক শেষ হয়েছে। এখন তারা নিজ নিজ দেশে ফিরে যাবেন। প্রতিটি দেশই নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসবেন।