ক্রিকেটের আইনে বদল, যা আছে নতুন নিয়মে

প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২২ | আপডেট: ৩:৫১:অপরাহ্ণ, মার্চ ১১, ২০২২
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

মানকাডিং আউট নিয়ে কম হইচই হয়নি। বল ছোড়ার সময় নন স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান যদি ক্রিজ ছেড়ে বেরিয়ে যান এবং বল করা বাদ দিয়ে বোলার যদি স্টাম্প ভেঙে দেন, সেটাই এতদিন ধরে বলা হতো মানকাডিং আউট। এ ধরনের আউটকে অনেকে ক্রিকেটীয় চেতনাবিরোধী বললেও এবার থেকে একে সাধারণ রান আউট ধরা হবে। এছাড়া ক্যাচের সময় নন স্ট্রাইকে থাকা ব্যাটসম্যান যদি পিচের ওপারে যান, তাহলে নতুন আইন অনুযায়ী পরের বলটি তিনি নন, মুখোমুখি হবেন নতুন ব্যাটসম্যান। দীর্ঘদিন ধরে প্রচলিত কিছু আইনে পরিবর্তন এনেছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি), যা কার্যকর হবে আগামী অক্টোবর থেকে।

এই আইন পরিবর্তন নিয়ে নিজের প্রতিক্রিয়া জানালেন ভারতের ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকার। তিনি বদলে যাওয়া আইনগুলোর মধ্যে দুটিকে সমর্থন জানালেন। টুইটারে প্রকাশিত এক ভিডিও বার্তায় এমসিসির এই সিদ্ধান্তগুলোর প্রশংসা করেছেন তিনি।

শচীন বলেন, ‘এমসিসি কমিটি ক্রিকেটে কিছু নতুন নিয়ম তৈরি করেছে। আমি এগুলোর মধ্যে দুটিকে সমর্থন করছি। প্রথমটি হলো মানকাডিং আউট। আমি সবসময় এই আউটকে মানকাডিং বলার বিরোধী ছিলাম। আমি সত্যিই খুশি যে এটি পাল্টে এখন রান আউট বলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমার মতে এটিকে সবসময় রান আউট বলে গণ্য করা উচিত ছিল। সুতরাং এটি আমাদের সবার জন্য ভালো একটি খবর।’