ইতালিতে এই প্রথম অস্থায়ী স্মৃতি সৌধে প্রবাসী বাংলাদেশিরা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ

প্রকাশিত: ২:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২২ | আপডেট: ২:৩৫:অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২২

 

মিনহাজ হোসেন বিশেষ প্রতিনিধিঃ ইতালির রাজধানী রোমে এই প্রথম অস্থায়ী স্মৃতি সৌধ নির্মাণ করে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

 

 

বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এই স্মৃতিসৌধে ৭১ এর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বাংলা প্রেস ক্লাব ও জাতীয় অনলাইন প্রেসক্লাব ইতালির যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসী অংশগ্রহণ করে।

 

 

 

জাতীয় অনলাইন প্রেসক্লাব ইতালির সভাপতি আফজাল হোসেন রোমান, বাংলা প্রেসক্লাব , ইতালির সাধারণ সম্পাদক লাবণ্য চৌধুরী, সম্মানিত সদস্য সিনিয়র সাংবাদিক হাসান মাহমুদ, জাতীয় অনলাইন প্রেসক্লাব ইতালির সাধারণ সম্পাদক মিনহাজ হোসেন, অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের মহিলা সম্পাদিকা মেহনাস তাব্বাসুম শেলী, নির্বাহী কমিটির সদস্য মালিক মঞ্জুর, সাংবাদিক আমিনুল ইসলাম রাসেল, রাজু হক, ইতালীয়ান সাংবাদিক সহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

 

 

 

অনুষ্ঠানে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা কবিতা আবৃত্তি এবং সঙ্গীতানুষ্টান সহ দিন ব্যাপী ছিলো নানা আয়োজন।

 

 

বেড়ে ওঠা আগামী প্রজন্মের মাঝে স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরতে দুর প্রবাসে থেকেও এই শ্রদ্ধা নিবেদন ও এরকম আয়োজনে গর্ব অনুভব করে মুক্তিযুদ্ধের চেতনাকে আরো ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান প্রবীণ মুক্তিযোদ্ধা লুৎফর রহমান।

 

 

 

এ সময় কমিউনিটির নেতৃবৃন্দদের মধ্য উপস্থিত ছিলেন চ্যানেল এস দর্শক ফোরাম ইতালী, বাংলাদেশ সমিতি ইতালী, ইতাল বাংলা স্বমন্নয় ও উন্নয়ন সমিতি, ইতালী আওয়ামীলীগ, ইতালী বিএনপি, যুবদল ইতালী শাখা, বাংলাদেশ জাতীয় ক্রীড়া সংস্থা, মহিলা সমাজ কল্যাণ সমিতি, মহিলা সংস্থা ইতালী, যুব উন্নয়ন ব্যবসায়ী সমিতি, বিশ্ব সঙ্গীত কেন্দ্র রোম সহ বিভিন্ন সংগঠনের নেতারা।

এসময় বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দদরা দূতাবাসের মাধ্যমে একটি স্থায়ী স্মৃতি সৌধ নির্মাণের দাবী জানান।

আয়োজনের টাইটেল স্পন্সর CSN Bangla প্রতিষ্ঠানের কর্ণধার পলাশ হাওলাদার বলেন” এই ধরনের আয়োজনে Csn Bangla সব সময়ই পাশে থাকবে। তিনি আগামী প্রজন্মরা যেন একটি স্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করতে পারে তার দিকে দৃষ্টি দেয়ার আহ্বান জানান।

শেষে অনুষ্ঠানে বিজয়ী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন আয়োজনের স্পনসর Csn কাফ কর্মকর্তারা ও অনুষ্ঠানের সার্বিক সহযোগি বিশিষ্ট ব্যাবসায়ী নূর ইসলাম পান্না সহ আমন্ত্রিত অতিথিরা।