বিক্ষোভের মুখে শ্রীলংকার প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, মে ৯, ২০২২ | আপডেট: ৭:১৯:অপরাহ্ণ, মে ৯, ২০২২

 

 

দেশজুড়ে চলমান ভয়াবহ অর্থনৈতিক সংকট ও বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। আজ (সোমবার) তিনি প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের দপ্তরে পদত্যাগপত্র জমা দেন বলে জানিয়েছে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম।

একই সঙ্গে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী চান্না জয়াসুমনাও পদত্যাগপত্র জমা দেন বলে জানা গেছে।

শ্রীলঙ্কার দৈনিক পত্রিকা ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মাহিন্দা রাজাপাকসের সঙ্গে বিশেষ বৈঠক করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বৈঠকে দেশের বিক্ষুব্ধ রাজনৈতিক পরিস্থিতি শান্ত করতে নিজের বড় ভাইকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর অনুরোধ করেন তিনি। এই অনুরোধ আমলে নিয়েই সোমবার পদত্যাগ করলেন মাহিন্দা।

পদত্যাগের পর এক টুইটে মাহিন্দা রাজাপাকসে বলেন, ‘আবেগী জনগণকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। আপনাদের মনে রাখতে হবে সংঘাত কেবল সংঘাতই বাড়ায়। অর্থনৈতিক সংকটের প্রয়োজন অর্থনৈতিক সমাধান। তা করতে আমরা প্রতিশ্রুতবদ্ধ।’

বৈদেশিক রিজার্ভের সংকট এবং মুদ্রাস্ফীতিতে স্মরণকালের ভয়াবহ অর্থনৈতিক মন্দায় ধুঁকছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। এ জন্য রাজাপাকসে সরকারের দুর্নীতিকে দুষছে দেশটির জনগণ। এক মাসের বেশি সময় ধরে চলা বিক্ষোভ রূপ নিচ্ছে সহিংসতায়। শুক্রবার সকালে কলম্বোয় সহিংসতায় আহত হন অন্তত ৭৬ জন।

পরিস্থিতি সামাল দিতে দুই দফায় রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে। সবশেষ শুক্রবার রাতে জারি হয় দ্বিতীয় দফায় জরুরি অবস্থা।