স্বাস্থ্য অধিদপ্তরের মহাখালীস্থ আইইডিসিআরের কর্মশালায় ইউনানী, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্হাকে ঢেলে সাজানো হচ্ছে

প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, জুন ১৫, ২০২২ | আপডেট: ১২:২৫:অপরাহ্ণ, জুন ১৫, ২০২২

মোঃ খালেদ পারভেজ বখ্শঃ

স্বাস্থ্য অধিদপ্তরের মহাখালীস্থ আইইডিসিআর হলরুমে ১৩ জুন দিনব্যাপী অল্টারনেটিভ মেডিকেল কেয়ারের আয়োজনে অপারেশনাল প্ল্যানের আওতায় এএমসি কার্যক্রম সম্পর্কে অবগত করণ কর্মশালা অনুষ্টিত হয়েছে।

 

স্বাস্থ্য অধিদপ্তরের মহাখালী লাইন ডাইরক্টর(এএমসি) ডা: মো: আবু জাহের এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. আহমেদুল কবির। অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন হোমিওপ্যাথিক ও দেশজ চিকিৎসা শাখার পরিচালক ডাঃ হাবিবুর রহমান, উপপরিচালক পারÑ২ ডাঃ মোঃ মাহফুজুর রহমান, হোমিওপ্যাথিক ও দেশজ চিকিৎসা শাখা ও প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মোঃ নাদিরুল আজিজ । কর্মশালায় স্লাইড প্রেজেষ্টশনের মাধ্যমে বাংলাদেশের ইউনানী, আয়ুবেদিক ও হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্হা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন অল্টারনেটিভ মেডিকেল কেয়ারের ডিপিএম (ইউনানী) ডাঃ মোঃ আবু বকর । আরোও উপস্হিত ছিলেন ডিপিএম (আয়ুবেদিক) ডাঃ এ,এইচ,এম কামরুজ্জামান ও ডিপিএম(হোমিও) ডাঃ মঈন উদ্দিন মামুন।

 

কর্মশালায় ইউনানী, আয়ুবেদিক ও হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্হাকে ঢেলে সাজানোর বিষয়ে আলোকপাত করা হয়। বিশেষ করে ইউনানী, আয়ুবেদিক ও হোমিওপ্যাথিক নিশ্চিত করতে অনেক ভেষজ বাগান গড়ে তোলা হয়েছে। যার প্রেক্ষিতে একজন রোগী চিকিৎসকের কাছে গেলে সঠিক সেবাটা পাবেন। এই তিন ধরণের চিকিৎসা পদ্ধতির অনেক সুফল রয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, অনেক সময় দেখা যায় এলোপ্যাথিক ঔষধ সেবনে রোগ না সারলে অনেকে এই চিকিৎসা ব্যবস্হার দ্বারস্হ হন এবং উপকৃত হন । আগামীতে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় এ এমসি আরো এগিয়ে যাবে বলে আমরা বিশ^াস করি ।
সিলেট বিভাগের ৪ জেলার সিভিল সার্জন, জেলা হাসপাতালের তত্বাবোধায়ক, সকল উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্র্মকর্তা ও প্রেসক্লাবের সভাপতি ও সাধারন সম্পাদকের উপস্হিতিতে বক্তারা বলেন,পাশ^ প্রতিক্রিয়ামুক্ত ইউনানী, আয়ুবেদিক ও হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্হা সারা বিশ^ সর্ব স্বীকৃত। আমাদের দেশে চলামান চিকিৎসা ব্যবস্হার পাশাপাশি বিকল্প চিকিৎসা সেবার মাধ্যমেই সহজেই আরোগ্য লাভ করা যায় । কিন্ত এ তথ্য অনেকেই জানেনা। সরকারের স্বাস্থ বিভাগ এ ধরণের চিকিৎসা সেবার মানোন্নয়নে অনেক কার্যক্রম হাতে নিয়েছে । সরকারী উপজেলা,জেলা, ও মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে ইউনানী, আয়ুবেদিক ও হোমিওপ্যাথিক ২২৩ জন চিকিৎসক নিযোগ দেয়া হয়েছে । পাশাপাশি ৬৩ জন কম্পাউন্ডার ও ৪৩৩ জন হার্বাল এসিসটেন্ট ইউনানী, আয়ুবেদিক ও হোমিওপ্যাথিক ঔষধের মাধ্যমে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন । পযায়ক্রমে সারাদেশে চিকিৎসক, কম্পান্ডার ও হারবাল এসিসটেন্ট নিয়োগ করা হবে।