‘রাগ-ক্ষোভ আর নিয়ন্ত্রণ করতে পারলাম না’

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২২ | আপডেট: ৬:৫৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২২

‘আপনারা দেখছেন আমি কতটা নিয়ন্ত্রণ করছি আমার আবেগ। এমনকি এবসোলিউট বুলশিটের উত্তরও না দিয়া কনফ্লিক্ট এড়াইয়া গেছি। কিন্তু আজ সকালে একটা খবর পড়ে (যদিও খবরটা আগে থেকেই জানতাম) আমার রাগ, ক্ষোভ, অভিমান আর নিয়ন্ত্রণ করতে পারলাম না!’—আজ ফেসবুক স্ট্যাটাসে এসব কথা বলেন গুণী নির্মাতা মোস্তাফা সরয়ার ফারুকী।

ক্ষোভ-অভিমানের কথা কেন সোশ্যাল মিডিয়ায় বললেন ফারুকী? মূল বিষয় হলো—মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’। অনেক আগে সিনেমাটির নির্মাণ কাজ শেষ হয়েছে। বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কারও লাভ করেছে এটি। কিন্তু এখনো বাংলাদেশ সেন্সর বোর্ডের ছাড়পত্র মেলেনি। দীর্ঘ তিন বছর ধরে আটকে আছে এটি।

আজ সকালে কী খবর পেয়েছেন ফারুকী? এ প্রশ্নের উত্তর জানিয়ে ফারুকী বলেন, ‘‘হোলি আর্টিজানের উপর নির্মিত ভারতীয় সিনেমা ‘ফারাজ’ দ্রুত মুক্তি পাবে। আমার ভারতীয় ফেলো ফিল্মমেকার হানসাল মেহতার জন্য আমি আনন্দিত। কারণ সে তার সিনেমার কাজ শেষ করে মুক্তি দিতে পারছে। হয়তো দ্রুতই আপনারাও সেটা দেখতে পারবেন।’’

ধারণা করা হয়, হোলি আর্টিজানের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে ‘শনিবার বিকেল’। কিন্তু তার দাবি—এ সিনেমায় হোলি আর্টিজানের কোনো চরিত্র পোর্ট্রেট করা হয় নাই। ফারুকী বলেন, ‘একই সঙ্গে আমি একজন বাংলাদেশি ফিল্মমেকার হিসেবে অনুতপ্ত, ক্ষুব্ধ, বিরক্ত! আমার সিনেমায় কোথাও হোলি আর্টিজান মেনশন করা নাই, আমার সিনেমায় হোলি আর্টিজানের বাস্তব কোনো চরিত্র পোর্ট্রেট করা হয় নাই, তারপরও স্রেফ এই দেশের হতভাগা ফিল্মমেকার হওয়ার অপরাধে আমার সিনেমাটাকে সাড়ে তিন বছর আটকে রাখা হইলো।’

‘আমি কাকে অভিশাপ দেব? কাকে? কাকে? নিজের জন্মকে তো আর অভিশাপ দেওয়া যায় না!’ বলেন ফারুকী।

 

‘শনিবার বিকেল’ সিনেমার মুক্তি নিয়ে জোর আলোচনা চলছে; কিছুদিনের মধ্যে এ সমস্যার সমাধান হবে। কারণ সিনেমাটিতে কিছু বিষয় সংযোজন করতে হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

‘শনিবার বিকেল’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন—জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, প্যালেস্টাইনের ইয়াদ হুরানি প্রমুখ।