ভারতের নতুন সামরিক সর্বাধিনায়ক অনিল চৌহান

প্রকাশিত: ১১:৫২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২২ | আপডেট: ১১:৪৯:পূর্বাহ্ণ, অক্টোবর ১১, ২০২২

ভারতের পরবর্তী সামরিক সর্বাধিনায়ক (চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস) হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহান। বুধবার (২৮ সেপ্টেম্বর) প্রতিরক্ষা মন্ত্রণালয় জেনারেল বিপিন রাওয়তের উত্তরসূরি হিসাবে তার নাম ঘোষণা করেছে।

লেফটেন্যান্ট জেনারেল চৌহান ২০২১ সালের মে মাসে পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের প্রধানের পদ থেকে অবসর নিয়েছিলেন। উত্তর-পূর্ব ভারত এবং কাশ্মিরের সন্ত্রাস দমনে ‘বিশেষজ্ঞ’ হিসেবে ভারতীয় সেনাবাহিনীর মধ্যে তার পরিচিতি রয়েছে। সামরিক বিষয়ক সচিবের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লেফটেন্যান্ট জেনারেল চৌহান সিডিএস পদে বহাল থাকবেন।’

একইসাথে ভারত সরকার ওই পদে নিয়োগের নতুন বিধিমালা ঘোষণা করেছে। শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার (স্থল, নৌ এবং বিমানবাহিনী) প্রধানরাই নন, তাদের পরবর্তী স্তরের কর্মকর্তারাও এবার সিডিএস পদের যোগ্য বলে বিবেচিত হবেন বলে মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়তের মৃত্যু হয়েছিল। প্রায় ৯ মাস পরে তার উত্তরসূরি মনোনয়ন করল নরেন্দ্র মোদি সরকার।

২০১৯ সালে সেনা বিধি সংশোধন করে সামরিক সর্বাধিনায়ক পদ সৃষ্টি করেছিল মোদি সরকার। সেই বিধি অনুযায়ী সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধান বা সদ্য অবসরপ্রাপ্ত প্রধানদের (চারতারা বিশিষ্ট সামরিক কর্মকর্তা) ওই পদের জন্য বিবেচনার কথা বলা হয়েছিল। অর্থাৎ, সেনাবাহিনীর জেনারেল, নৌবাহিনীর অ্যাডমিরাল এবং বিমানবাহিনীর এয়ার চিফ মার্শাল স্তরের কর্মকর্তাকে তিন বাহিনীর সংযোগ রক্ষাকারী ‘সিঙ্গল পয়েন্ট অ্যাডভাইসর’ হিসেবে নিযুক্ত করাই ছিল বিধি।

২০২০ সালের জানুয়ারিতে ওই বিধি মেনেই সামরিক সর্বাধিনায়ক পদে নিয়োগ করা হয়েছিল, সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল বিপিন রাওয়তকে। কিন্তু চলতি বছরের জুন মাসে সিডিএস পদে নিয়োগের নতুন বিধিমালা ঘোষণা করে ভারত সরকার। নতুন বিধিতে বলা হয়, শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার (সেনা, নৌ এবং বিমানবাহিনী) প্রধানরাই (যারা চারতারা জেনারেল পদমর্যাদার) নন, তাদের পরবর্তী স্তরের কর্মকর্তারাও (তিনতারা জেনারেল পদমর্যাদার) এবার সিডিএস পদের যোগ্য বলে বিবেচিত হবেন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল, নৌসেনার ভাইস অ্যাডমিরাল এবং বিমানবাহিনীর এয়ার মার্শাল স্তরের (তিন-তারা বিশিষ্ট সেনা কর্মকর্তা) নির্দিষ্ট কিছু পদে কর্মরত বা সদ্য অবসরপ্রাপ্ত কর্মকর্তারাও সিডিএস পদের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবেন। তবে বয়সসীমা হতে হবে ৬২ বছরের মধ্যে। ওই বিধি মেনেই নিযুক্ত হলেন লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) চৌহান।

সূত্র : আনন্দবাজার