সারাদেশে কার্যক্রম জোরদারে মাঠে নামছে হেফাজত

প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ, নভেম্বর ১, ২০২২ | আপডেট: ১১:৫৮:পূর্বাহ্ণ, নভেম্বর ১, ২০২২

আগামী ডিসেম্বর মাসের মধ্যেই সারাদেশে নিজেদের কার্যক্রম জোরদার করতে যাচ্ছে কওমি মাদ্রাসা কেন্দ্রীক ইসলামী সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ। সভা, সমাবেশ, সম্মেলন, নতুন কমিটি গঠন, পূনর্গঠন এবং দেশব্যাপী নানা কর্মসূচীর মাধ্যমে নিজেদের সাংগঠনিক শক্তি জানান দেওয়ার হবে বলে হেফাজতে ইসলামের অভ্যান্তরীন সূত্রে আভাস পাওয়া গেছে। এছাড়া আগামী ডিসেম্বরে ঢাকায় উলামা মাশায়েখ সম্মেলন করারও সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি।

খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল সোমবার হেফাজতে ইসলামের হেডকোয়ার্টার হিসেবে পরিচিত হাটহাজারী দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসায় হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করা কথা থাকলেও সভা শেষে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন সংগঠনটির নেতারা।

বৈঠক সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষন করে হেফাজতে ইসলাম সারাদেশে কার্যক্রম আরও জোরদার এবং বিস্তৃত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। বিশেষ করে ডিসেম্বরে ঢাকায় বৃহৎ আকারে ওলামা মাশায়েখ সম্মেলনের আয়োজন করে নিজেদের অস্তিত্ব জানান দেওয়ার প্রস্তুতি নিচ্ছে হেফাজতে ইসলাম।

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা মীর ইদ্রিস বলেন, ‘গত কয়েকমাস আমাদের কার্যক্রম অনেকটা বন্ধ ছিলো। এখন সারা দেশেই কার্যক্রম জোরদার করার সিদ্ধান্ত হয়েছে গতকাল সোমবারের বৈঠকে।’

তিনি আরও বলেন, হাটহাজারী মাদরাসায় গুরুত্বপূর্ণ বৈঠকে হোফজতে ইসলামের আমীর আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী সভাপতিত্ব করেন।

বৈঠকে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সিনিয়র নায়েবে আমীর আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া, নায়েবে আমীর মাওলানা সালাউদ্দিন নানুপুরী, মাওলানা আব্দুল আউয়াল, মুফতি জসিম উদ্দিন, মাওলানা ফুরকানুল্লাহ খলিল, মহাসচিব আল্লামা শায়েখ সাজিদুর রহমান, মাওলানা মাহমুদুল হাসান ফতেহপুরী, মাওলানা জহুরুল ইসলাম, মাওলানা মুহিউদ্দিন রব্বানী, মাওলানা মীর ইদরীস, মুফতি মোহাম্মদ আলী, মাওলানা আব্দুল কাইয়ুম সুবাহানী, মুফতি কিফায়াতুল্লাহ আজহারী, সাইয়েদ মাহফুজ খন্দকার, মাওলানা রাশেদ বিন নূর।

মীর ইদ্রিস বলেন, ‘বৈঠকে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটি ও ঢাকা মহানগর কমিটি সম্প্রসারণ, চট্টগ্রাম মহানগর আহবায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৭ ডিসেম্বর ঢাকায় বৃহৎ আকারে উলামা মাশায়েখ সম্মেলন আয়োজনেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া কারাবন্দী হেফাজত নেতা-কর্মীদের মুক্তি ও হেফাজতের নামে ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত হওয়া সব মামলা প্রত্যাহার করার জন্য প্রধানমন্ত্রী বরাবর আমীরে হেফাজতের পক্ষ থেকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়।’

এদিকে হেফাজতেইসলামের কার্যক্রম জোরদার করার অংশ হিসেবে ইতোমধ্যে মাওলানা তাজুল ইসলামকে আহবায়ক এবং মাওলানা মাওলানা লোকমান হাকিমকে সদস্য সচিব করে ১৭ সদস্য বিশিষ্ট চট্টগ্রাম মহানগর আহবায়ক কমিটি গঠন করেছে সংগঠনটি। এছাড়া দেশের বিভিন্ন জেলায় কমিটি গঠনের লক্ষ্যে মহাসচিব আল্লামা সাজিদুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট সাব কমিটি গঠন করা হয়েছে।