জগন্নাথপুরে এখনও শেষ হয়নি বাঁধের জপির কাজ, হয়নি প্রকল্প কমিটি গঠন

প্রকাশিত: ১১:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২২ | আপডেট: ১১:২৭:অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২২
আলী আহমদ. জগন্নাথপুর:

 

সুনামগঞ্জের জগন্নাথপুরে আগামি বোরো ফসলরক্ষা বেড়িবঁ^াধের কাজ আগামি ১৫ ডিসেম্বর শুরু হওয়ার কথা থাকলেও এখনো হাওরের বাঁধের নির্মাণের জরিপ কাজ শেষ হয়নি। গঠন হয়নি একটিও প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি)। ফলে নির্ধারিত সময়ের মধ্যে বাঁধের কাজ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে কৃষকদের মধ্যে।

কৃষক ও পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায় পানি উন্নয়ন বোর্ড পাউবোর ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজের নীতিমালা অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে জরিপকাজ সম্পন্ন করে প্রাক্কলন তৈরি ও গণশুনানির মাধ্যমে পিআইসি কমিটি গঠন করার কথা থাকলেও এবার এখন পর্যন্ত জরিপ কাজ ও পিআইসি কমিটি গঠন করা হয়নি।
পাউবো সূত্র আরও জানায়, গত বছর ২৮ টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে উপজেলার ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ করা হয়। এবার বন্যায় ফসল রক্ষা বেড়িবাঁধের ক্ষতি হওয়ায় কমপক্ষে ৫০ টি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। পাউবোর নীতিমালা অনুয়ারি চলতি মাসের ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু হয়ে ২৮ ফেব্রুয়ারি শেষ করার তারিখ নির্ধারণ করা হয়। তবে এখনও শেষ হয়নি হাওরের জরিপ কাজ। পিআইসি কমিটিও গঠন হয়নি। এজন্য নির্ধারিত সময়ের মধ্যে কাজ সমাপ্ত নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহবায়ক সিরাজুল ইসলাম বলেন, প্রতিবছরই হাওরের বাঁধের কাজ নিয়ে গড়িমসি করা হয়। যেকারণে আগাম বন্যার কবলে ঝুঁকিতে পড়ে ফসল রক্ষা বেড়িবাঁধ।
সময়মতো কাজ শুরু না হলে নির্ধারত সময়ের কাজ শেষ হয় না। তিনি বলেন, এখন পর্যন্ত হাওরের বাঁধের জপির কাজ শেষ হয়নি। গঠন হয়নি কোন পিআইসি কমিটি। যা খুবই দুঃখজনক।

পানি উন্নয়ন বোর্ডের মাঠ কর্মকর্তা হাসান গাজী জানান, যথা সময়ে কাজ শুরু হবে। হাওরে জরিপ কাজ চলমান আছে। প্রাথমিকভাবে হাওরে ৫০টি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলছে। এরমধ্যেই ৩০টি কমিটি আমাদের কাছে জমা হয়েছে।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাজেদুল ইসলাম বলেন, দ্রুত সময়ের মধ্যে জরিপ কাজ এবং পিআইসি কমিটি গঠন শেষ করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শুরু করা হবে। আমরা নিদিষ্ট সময়ের মধ্যে বেড়িবাঁধের কাজ করব।