উদ্ধোধনের ১৫ দিন অতিবাহিত -শুরু হয়নি হাওরে ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ

প্রকাশিত: ১২:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২৩ | আপডেট: ১২:২৮:অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২৩

জগন্নাথপুর প্রতিনিধি::

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় উদ্ধোধনের ১৫ দিন অতিবাহিত হলেও হাওরে এখনো ফসল রক্ষা বেড়িবাঁধের কোন কাজ শুরু হয়নি। এমনকি কার্যাদেশ দেওয়া হয়নি কোন প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) কে। ফলে কৃষকরা দুশ্চিন্তায় ভূগছেন।
কৃষক,পাউবো ও এলাকাবাসী সূত্র জানায়, গত ১৫ ডিসেম্বর নলুয়ার হাওরের একটি প্রকল্পের উদ্বোধন করে নিয়ম রক্ষা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজেদুল ইসলাম। গতকাল সোমবার পর্যন্ত ওই প্রকল্পসহ কোন প্রকল্পের কাজ শুরু হয়নি। হাওরের ফসল রক্ষায় বেড়িবাঁধ নির্মাণ সংস্কার নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারি শেষ করার কথা। সেই লক্ষ্যে গত ১৫ ডিসেম্বর নলুয়ার হাওরের একটি প্রকল্পের উদ্বোধন করা হয়। চলতি বছর ৫০টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে ১০ কোটি টাকা ব্যয়ে ৭৫ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ করা হবে।

নলুয়ার হাওর ব্যাষ্টিত চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম বলেন, হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজের জন্য প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হলেও কমিটিগুলোকে এখনো কার্যাদেশ দেওয়া হয়নি। দ্রুত কার্যাদেশ দিয়ে কাজ শুরু করা দরকার।

হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, এখন পর্যন্ত হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ শুরু না হওয়ায় আমরা চিন্তিত। এভাবে বাঁধ নির্মাণ কাজে গাফিলতি মেনে নেওয়া যায় না। তিনি বলেন, গত বছর বাঁধ নির্মাণ কাজে অনিয়ম দুর্নীতি ও গাফিলতির কারনে ফসল ঝুঁকিতে পড়েছিল আমরা আশা করছিলাম গত বছরের পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে এবার সময়মতো কাজ শুরু হবে।

 

পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী হাসান গাজী জানান, মৌখিকভাবে একটি প্রকল্প বাস্তবায়ন কমিটিকে অনুমতি দিয়ে আমরা গত ১৫ ডিসেম্বর কাজ শুরু করেছি। অপর প্রকল্প বাস্তবায়ন কমিটিকে খুব শ্রীঘই কার্যাদেশ দিয়ে কাজ শুরু করা হবে।