জুলাই নয় এইচ এসসি পরীক্ষা আগষ্টে

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২৩ | আপডেট: ১:৫৪:অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২৩

বাংলাকাগজ ডেস্কঃআগামী জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে শুরু করার পরিকল্পনা থাকলেও সে সিদ্ধান্ত থেকে সরে আসছে শিক্ষা বোর্ডগুলো। এ পরীক্ষা আরো মাসখানেক পেছাতে পারে। এ নিয়ে শিক্ষা বোর্ডগুলোতে আলোচনা শুরু হয়েছে। পরীক্ষা এক মাসে পিছিয়ে আগস্টের শেষার্ধ্বে আয়োজনের পরিকল্পনা করছে শিক্ষা প্রশাসন।

সংশ্লিষ্ট একটি দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
জানা গেছে, উচ্চমাধ্যমিকে শিক্ষাক্রম দুই বছরের জন্য নির্ধারিত হলেও ২০২১ সালের এসএসসি পরীক্ষা শেষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছিলো গত বছরের ২ মার্চ। তারাই এ বছর এইচএসসি পরীক্ষায় বসবেন। জুলাইয়ে পরীক্ষা নিলে তারা সময় ২ পাবেন সাকুল্যে সোয়া এক বছর।

২০২৩ সালের এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হওয়ার কথা আছে। তবে, প্রশ্নপত্রের ধরন হবে আগের মতোই। করোনার আমাদের সময় বেশি সংখ্যক প্রশ্নপত্র থেকে কম প্রশ্নের উত্তর দেয়ার সুযোগ রাখা হলেও এবার সেই সুবিধা পাবেন না পরীক্ষার্থীরা। মানে পাঠ্যসূচি পুনর্বিন্যাস হলেও পরীক্ষার প্রশ্নপত্র হবে স্বাভাবিক সময়ের মতোই ।

এ পরিস্থিতিতে জুলাইয়ে এইচএসসি পরীক্ষা আয়োজন নিয়ে শিক্ষক-শিক্ষার্থী অভিভাবকরা আপত্তি তুলেছেন। বিষয়টি শিক্ষা প্রশাসনের কর্তাদের নজরেও এসেছে। তারা শিক্ষাথীদের স্বার্থ চিন্তা করে এইচএসসি পরীক্ষা কিছুটা পেছানোর কথা ভাবছেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির একটি সূত্র জানায়, পরীক্ষা শুরুর সময় পুনর্বিবেচনা করা হচ্ছে। পরীক্ষার্থীদের স্বার্থে কিছুটা পেছাতে পারে। মাসখানেকের মত পরীক্ষা পিছিয়ে যেতে পারে। পরীক্ষা নিয়ন্ত্রকরা এ বিষয়ে প্রস্তাবনা কমিটিতে প্রস্তাব দেবেন। পরীক্ষা মাসখানেক পেছাতে পারে।

অপর একটি সূত্র বলছে, আগস্ট মাসের দ্বিতীয়ার্ধ্বে পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার বলেন, জুলাইয়ে পরীক্ষা নেয়ার বিষয়ে শিক্ষক শিক্ষার্থীরা কিছু আপত্তি তুলেছেন, যা আমাদের নজরে এসেছে। আমরা তাই এ বিষয়ে একদফা গত মঙ্গলবার আলোচনা করেছি। এইচএসসি কতদিন পেছানোর প্রস্তাব করা হবে তা এখনো চূড়ান্ত হয়নি। আরো কয়েকদফা আলোচনা করে এ বিষয়ে প্রস্তাবনা চূড়ান্ত করা হবে।

এইচএসসি পরীক্ষার বিষয়ে জানতে আইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক এবং ঢাকা মাধ্যমিক ৩ উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এইচএসসি পরীক্ষার জুলাইয়ে শুরুর পরিকল্পনা শুরুর সময়টা কিছুটা পুনর্বিবেচনা করা হতে পারে। পরীক্ষা কতদিন পরে শুরু হবে সে বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রকরা প্রস্তাবনা দেবেন। এ সংক্রান্ত কিছু এখনো কোনো প্রস্তাবনা আমরা কাছে এখনো আসেনি। প্রস্তাবনা পেলে বলতে পারবো কতদিন পর শুরু হতে পারে।