সিলেটের ঐতিহ্যবাহী ‘কিনব্রিজ’ সংস্কার কাজ শুরু, ব্যয় ২ কোটি ১৫ লাখ টাকা

প্রকাশিত: ৯:২১ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২৩ | আপডেট: ৯:৪১:অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২৩
…………………………………………………………………………………………………………………………………………………………………
জাহাঙ্গীর আলম খায়ের, সিলেট

২ কোটি ১৫লাখ টাকা ব্যয়ে ব্রিটিশ আমলে নির্মিত সিলেটের ঐতিহ্যবাহী কিনব্রিজটির সংস্কার কাজ শুরু করা হয়েছে। নির্মাণের টানা প্রায় ৮৭বছরের মাথায় গত বৃহস্পতিবার (১৭ আগষ্ট) সকাল থেকে সিলেটের ঐতিহ্যবাহী এই ব্রিজটির সংস্কার কাজ শুরু করে বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট ব্রিজ কর্তপক্ষ।
এর আগে বুধবার (১৬আগষ্ট) সকাল থেকে এই ব্রিজ দিয়ে সকল ধরনের যান চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এছাড়া সংস্কার কাজের আগে ব্রিজটির দু’পাশের প্রবেশমুখে ব্যারিকেটও দেওয়া হয়।
তার আগে মঙ্গলবার (১৫আগষ্ট) রাতে ব্রিজ বন্ধের ঘোষণা দিয়ে ব্রিজের দুই পাশে দুটি নোটিশ টানায় বাংলাদেশ রেলওয়ের ব্রিজ বিভাগের সংশিলষ্ট কর্তৃপক্ষ। সড়ক ও জনপথ অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন হলেও এটি সংস্কার করবে রেলওয়ের ব্রিজ (সেতু) বিভাগ। আর ব্রিজটির দেখভাল করে সিলেট সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ।
রেলওয়ের ব্রিজ নির্মাণ বিভাগের নির্বাহী প্রকৌশলী (পূর্বাঞ্চল) জীষাণ দত্ত আশা প্রকাশ করে বলেন, আগামি দু’মাসের মধ্যেই ব্রিজটির সংস্কার কাজ সম্পন্ন করা হবে।
তিনি জানান, বুধবার সকাল থেকে ব্রিজ দিয়ে সকল প্রকার যান চলাচল বন্ধ কওে দেওয়া হয়। এরপর বৃহস্পতিবার থেকে ব্রিজটির সংস্কার কাজ শুরু করা হয়।
সড়ক ও জনপদ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, রেলওয়ের সংশ্লিষ্ট বিভাগকে আগামি ২মাসের মধ্যেই সংস্কার কাজ সম্পন্ন করতে বলা হয়েছে। সংস্কার কাজ শেষে আবারও জনসাধারণের জন্য ব্রিজটি খুলে দেওয়া হবে।
অনুসন্ধানে জানাগেছে, ব্রিটিশ আমলে নির্মিত হয় সিলেটের ঐতিহ্যবাহী এই কিনব্রিজটি। সেসময় টানা ২বছর নির্মাণকাজ শেষে ১৯৩৬ সালে চলাচলের জন্য সেটি খুলে দেওয়া হয়। তৎকালীন আসাম প্রদেশের গভর্নওর মাইকেল কিনের নামে এই ব্রিজটির নামকরণ করা হয় ‘কিনব্রিজ’ নামে।
প্রায় ৮৩ বছর একটানা যান চলাচলের পর ২০১৯ সালের সেপ্টেম্বও মাস থেকে নড়বড়ে হয়ে পড়ে ব্রিজটি। ফলে দুই দিকে লোহার বেষ্টনী দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ করে সিলেট সিটি করপোরেশন। একপর্যায়ে জনগণের প্রতিবাদের মুখে ৫২ দিন পর যান চলাচলের জন্য ব্রিজটি খুলে দেওয়া হয়।
সড়ক ও জনপদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জরাজীর্ণ কিনব্রিজ সংস্কারের জন্য ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ২ কোটি ১৫ লাখ টাকা বরাদ্দ পায় সওজ সিলেট অফিস। ওই বছরেরই জুন মাসে বরাদ্দের টাকা রেলওয়ের ব্রিজ (সেতু) বিভাগকে বুঝিয়েও দেন তারা।
সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বলেন, কিনব্রিজটি শুধুমাত্র সিলেটের নয়, এটি বাংলাদেশের একটি ঐতিহ্য। তাই এটিকে টিকিয়ে রাখা জরুরী। তিনি বলেন, নাগরিকদের দাবির মুখে হালকা যান চলাচলের জন্য ব্রিজটি খুলে দেওয়া হয়েছে। তবে, ঝুঁকি বিবেচনা করে ভারী যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে।
……