কুলাউড়ায় বিনামূল্যে চক্ষু শিবির উদ্ধোধনী অনুষ্ঠানে -নাদেল মানুষের প্রতিটি অঙ্গের মধ্যে চোখ অতি গুরুত্বপূর্ন

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, মার্চ ৩, ২০২৪ | আপডেট: ৭:২৫:অপরাহ্ণ, মার্চ ৩, ২০২৪

কুলাউড়া পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ে বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত হয়েছে। রোববার(০৩ মার্চ) সকাল সাড়ে ১১টায় জাতীয় অন্ধ কল্যান সমিতি মৌলভীবাজারের চিকিৎসা সেবা কুলাউড়ার অস্হায়ী চক্ষু শিবির পরিচালনা কমিটির সভাপতি পৌর বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল ইসলাম এর সভাপতিত্বে বিনামূল্য চক্ষু চিকিৎসা অপারেশন ও ল্যান্স সংযোজন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার-২ কুলাউড়া আসনের সাংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল।
বিএনএসবি চক্ষু হাসপাতাল মাতার কাপনের সহযোগিতায় অনুষ্টিত চক্ষু শিবির অনুষ্ঠানে আওয়ামী লীগ নেতা হুসেন মনসুর এর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুলাউড়া পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ, যুক্তরাজ্য কমিউনিটি নেতা, যুক্তরাজ্যর ক্যাটার এসোশিসনের সাবেক সভাপতি এম এ মুনিম OBE, কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম রেনু, উপজেলা স্বাস্হ্য ও পঃপ কর্মকর্তা ডাঃ ফেরদৌস আক্তার, বিএনএসবি চক্ষু হাসপাতালের অবৈতনিক সাধারণ সম্পাদক সৈয়দ মোশাহিদ আহমেদ চুন্নু, পৌর বালিকা উচ্চবিদ্যালয়ের সভাপতি গৌরা দে।

অনুষ্ঠানে উপস্হিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেহা ফেরদৌস চৌধুরী পপি, বিশিষ্ট আইনজীবী নোটারী পাবলিক আব্দুল মান্নান, কুলাউড়া প্রেসক্লাব সাধারন।সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখশ, যুক্তরাজ্যস্হ কমিউনিটি নেতা অধ্যাপক কমর উদ্দিন জামাল, জয়চন্ডি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রব মাহবুব,
অবসরপ্রাপ্ত কৃষিবিদ আব্দুর রহমান রেনু, সমাজসেবক, ব্যবসায়ী বশির আহমদ, উদীচী শিল্পীগোষ্টীর সাধারন সম্পাদক সুমন মিএ প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের ব্যক্তবর্গ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে শফিউল আলম চৌধুরী নাদেল বলেন মৌলভীবাজার বিএনএসিব এর সহযোগিতায় কুলাউড়ায় এনামুল ইসলাম এনাম অস্হায়ী চক্ষু শিবির কমিটি গঠন করে সমাজের অসহায় ও গরীব মানুষের বিনামূল্যে চক্ষু চিকিৎসা করে আসছেন। মানুষের প্রতিটি অঙ্গ গুরত্বপূর্ন। এর মধ্যে চোখ অতি গুরুত্বপূর্ন প্রতি বছর ৭/৮ শতাধিক উপরে মানুষের চক্ষু চিকিৎসা ও শতাধিক এর উপরে মানুষকে চক্ষু অপারেশনের মাধ্যমে লেন্স সংযোজন করে দেওয়া হচ্ছে। তিনিসহ কমিটির সবাই সেবামূলক কার্যক্রমে পরিচালনা করে আসছেন।

 

 

আয়োজকরা জানান, মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের সহযোগিতায় এবং অস্হায়ী চক্ষু পরিচালনা কমিটি, কুলাউড়া এই চক্ষু শিবির পরিচালিত হয়। এতে প্রায় ৭/৮শ’ রোগীর চক্ষু পরীক্ষা করে তাদেরকে ব্যবস্থাপত্র ও প্রয়োজনীয় ঔষধ দেওয়া হয়। এরমধ্যে দুই শিফটে প্রায় ২০০ জন ছানিপড়া চক্ষু রোগী সনাক্ত করে মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালে তাদের চক্ষু অপারেশন করে ল্যান্স সংযোজন করা হবে।
ফ্রি চক্ষু শিবিরে বিএনএসবি হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডাক্তারদের চিকিৎসক দল প্রায় ৭/৮শত রোগীকে চিকিৎসা সেবা প্রদান করেন। এরমধ্যে ২০০ জন ছানিপড়া চক্ষুরোগী বাছাই করে মৌলভীবাজার বিএনএসবি হাসপাতালে অপারেশনের মাধ্যমে বিনামূল্যে ল্যান্স সংযোজন করা হবে।

আয়োজকরা আরো জানান, ৩১ বছর ধরে জাতীয় অন্ধ কল্যান সমিতি মৌলভীবাজারের চিকিৎসা সেবা কুলাউড়ার অস্হায়ী চক্ষু শিবির পরিচালনা কমিটি
বিনামূল্যে চক্ষু শিবির পরিচালনা করে আসছে।