এবার ফলাফল অর্জনে স্কুল পিছিয়ে, মাদসারা এগিয়ে

প্রকাশিত: ১২:৫৭ পূর্বাহ্ণ, মে ১৩, ২০২৪ | আপডেট: ১২:৫৭:পূর্বাহ্ণ, মে ১৩, ২০২৪

জগন্নাথপুর প্রতিনিধি::

সুনামগঞ্জের জগন্নাথপুরে এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ এ স্কুল পর্যায়ে এগিয়ে থাকলে পাশের হারে মাদরাসা প্রতিষ্ঠানগুলো এগিয়ে রয়েছে। তবে সার্বিক ফলাফলে গত বছরের তুলনায় এবার ফলাফল অর্জনে পিছিয়েছে জগন্নাথপুরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

গতকাল রবিবার সারাদেশে প্রকাশিত ফলাফলে এমন চিত্র দেখা গেছে।

জগন্নাথপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্র জানায়, এবছর জগন্নাথপুরের ৩০টি মাধ্যমিক স্কুল থেকে ২ হাজার ৩২২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা অংশ নিয়ে কৃতকার্য হয়েছে ১ হাজার ৭৫৭ জন॥ অকৃতকার্য হয় ৫৬৫ জন। এরমধ্যে জিপিএ-৫ এসেছে ২৮টি। পাশের হার ৭৫.৬৭। যা গত বছরের চেয়ে ৬.০৭ শতাংশ পাসের হার কমেছে। গেলবার এ উপজেলায় পাশের হার ছিল ৮১.৭৪। কমেছে জিপিএ-৫। গতবার ৪৭টি জিপিএ ৫ এসেছিল। গত বছরের মতো এবার একটি শিক্ষা প্রতিষ্ঠান শতভাগ পাশ করেছে।

অপরদিকে এবার পাশের হারের দিক দিয়ে এবার মাদ্রাসা প্রতিষ্ঠান এগিয়ে রয়েছে। উপজেলার ১৮টি মাদরাসা প্রতিষ্ঠান থেকে ৮৮২ জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে কৃতকার্য হয়েছে ৭৩৪ জন। অকৃকার্য হয়েছে ১৪৮ জন। গতবছর জিপিএ-৫ অর্জনে ব্যর্থ হলেও এবার ৩টি জিপিএ-৫ এসেছে। এবার পাশের হার বেড়েছে। পাশের হার ৮৩.২২। গতবছর পাশের হার ছিল ৬৮.০২। গতবার কোন প্রতিষ্ঠান শতভাগ ফলাফল করতে না পারলেও এবার ২টি শিক্ষা প্রতিষ্ঠান শতভাগ ফলাফল অর্জন করেছে। এছাড়াও এবার কারিগরি পরীক্ষায় ২টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৬৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে কৃতকার্য হয়েছে ৫৮জন। অকৃকার্য হয় ৬ জন। পাশের হার ৯০.৬৩। গত বছর ৮টি জিপিএ-৫ পেলেও এবার একটি জিপিএ-৫ আসেনি।

জগন্নাথপুর উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার অরূপ কুমার রায়, এবার স্কুল পর্যায়ে ফলাফল আশানুরূপ হয়নি। তবে মাদসারা পর্যায়ে সন্তোষজনক।