আইসিসির মাসসেরার সংক্ষিপ্ত তালিকায় ইবাদত

প্রকাশিত: ৪:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২২ | আপডেট: ৩:২৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২২

ইবাদতের সঙ্গে সেরা হওয়ার লড়াইয়ে আছেন দক্ষিণ আফ্রিকার দুজন। একজন সিনিয়র জাতীয় দলের কিগান পিটারসেন, আরেকজন অনূর্ধ্ব-১৯ দলের ডেভাল্ড ব্রেভিস।

 

গত মাসে নিউ জিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক টেস্ট জিতেছিল বাংলাদেশ। ওই সাফল্যের নায়ক ছিলেন ইবাদত হোসেন। মাউন্ট মঙ্গানুইয়ে অনবদ্য পারফরম্যান্সের প্রাথমিক স্বীকৃতি পেলেন তিনি। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) আইসিসি জানুয়ারির মাসসেরা পুরুষ খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে, যেখানে নাম লিখেছেন ২৮ বছর বয়সী ডানহাতি পেসার।

মাউন্ট মঙ্গানুইয়ে নিউ জিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে বল হাতে গতির ঝড় তুলেছিলেন ইবাদত। স্বাগতিকদের ১৬৯ রানে গুটিয়ে দিতে ২১ ওভারে ৪৬ রান খরচায় নেন ৬ উইকেট, মেডেন ওভার ছিল ৬টি। বাংলাদেশের ৮ উইকেটের জয়ে ম্যাচে ৭ উইকেট নিয়ে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন ইবাদত।

পরে ক্রাইস্টচার্চ টেস্টে আরো দুটি উইকেট নেন এই ডানহাতি পেসার। ২৯.৩৩ গড়ে দুই টেস্টে ৯ উইকেট নিয়ে জায়গা করে নিলেন মাসসেরা হওয়ার লড়াইয়ে।

ইবাদতের সঙ্গে জানুয়ারির সেরা হওয়ার দৌড়ে অন্য দুজনই ব্যাটসম্যান। ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার হোম টেস্ট সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেন কিগান। ভারতের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ জিততে তার রানই ভিত গড়ে দেয়। তিন নম্বরে ব্যাট করতে নেমে ৬১ গড়ে ২৪৪ রান করেন কিগান। প্রত্যাশিতভাবে হন সিরিজের সেরা খেলোয়াড়।

প্রোটিয়া যুব দলের ব্রেভিস ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত অনূধ্র্ব-১৯ বিশ্বকাপের শীর্ষ রান সংগ্রাহক। ৮৪.৩৩ গড়ে ৫০৬ রান করেছিলেন। ছয় ম্যাচে তার সেঞ্চুরি দুটি ও তিনটি হাফ সেঞ্চুরি। এছাড়া ২৮.৫৭ গড়ে বল হাতে নেন সাত উইকেট। অলরাউন্ড নৈপুণ্যে জিতেছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার। খ্যাতি পান ‘বেবি এবি’ হিসেবে।

নারী ক্যাটাগরিতে জানুয়ারির সেরা হওয়ার দৌড়ে শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু লড়বেন ওয়েস্ট ইন্ডিজের দিয়েন্দ্রা ডট্টিন ও ইংল্যান্ডের হিদার নাইটের সঙ্গে।

আগের মাসের প্রথম থেকে শেষ দিন পর্যন্ত অনফিল্ড পারফরম্যান্স ও সার্বিক অর্জনের ওপর ভিত্তি করে তিন জনের তালিকা নির্ধারণ করে আইসিসি অ্যাওয়ার্ডস নমিনেশন্স কমিটি। এই তালিকা থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেবেন ভোটিং অ্যাকাডেমি ও ভক্তরা। ভোটিং অ্যাকাডেমিতে থাকেন প্রবীণ সাংবাদিক, সাবেক খেলোয়াড় ও ব্রডকাস্টাররা। ই-মেইলের মাধ্যমে ভোট দেন তারা, ৯০ শতাংশ ভোট থাকে তাদের হাতে।