কেন্দ্রে গেলেই পাবেন টিকা, এসএমএস লাগবে না

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২২ | আপডেট: ৭:৩৮:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২২

দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিনের প্রথম ডোজ প্রয়োগের কার্যক্রম শেষ হবে ২৬ ফেব্রুয়ারি। এই সময়ের মধ্যে কেন্দ্রে গেলেই মিলবে প্রথম ডোজের ভ্যাকসিন। যারা এখনো প্রথম ডোজের এসএমএস পাননি তারাও কেন্দ্রে গেলেই ভ্যাকসিন পাবেন।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক ডা. মো. শামসুল হক।

তিনি বলেন, যাদের এখন পর্যন্ত নিবন্ধন হয়েছে কিন্তু এসএমএসের অপেক্ষায় আছেন তারা কেন্দ্রে গেলেই প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়া হবে। এসএমএস না থাকলেও সেটি ভ্যাকসিন দেওয়ার পরে কেন্দ্র থেকে আপডেট করে দেওয়া হবে।

টিকা কর্মসূচির পরিচালক বলেন, এখন থেকে এসএমএস পাওয়ার কোনো দরকার নেই। প্রত্যেকটি কেন্দ্রকেই নির্দেশনা দেওয়া হয়েছে, সবাইকে যেন এসএমএস দিয়ে দেওয়া হয়। কোনো এসএমএস এখন আর আটকে থাকবে না। যদি কেউ বাকি থাকে, তাহলে এসে টিকা নিয়ে যাবেন।

ডা. শামসুল হক বলেন, ২৬ ফেব্রুয়ারি আমরা বড় আকারে একটি টিকা কর্মসূচি পরিচালনা করব। ওই দিন যদি এক কোটিরও অধিক মানুষ প্রথম ডোজ নিতে আসে, সেটিও আমরা দেবো। আমাদের প্রস্তুতি আছে। ২৬ ফেব্রুয়ারির পর প্রথম ডোজের টিকা কার্যক্রম আমরা বন্ধ রাখব। তখন দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজের কার্যক্রম চালু থাকবে। কারণ দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজও একটি বড় টার্গেট, এটিও আমাদের পূরণ করতে হবে।

তিনি আরও বলেন, টিকা নিলেও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং বারবার হাত ধুতে হবে। এতে নিজেও সুরক্ষিত থাকবেন, দেশকেও সুরক্ষিত রাখবেন।