মোবাইলেই দেওয়া যাবে রিকশাভাড়া

প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২২ | আপডেট: ৩:৪৪:অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২২

হাতে থাকা ফোন থেকেই এখন থেকে রিকশা ভাড়া দেওয়া যাবে। দেশে ক্ষুদ্র লেনদেনের এই নতুন সার্ভিসের সূচনা করেছে ট্রাষ্ট আজিয়াটা পে বা ট্যাপ। রিকশা থেকে নেমেই রিকশাযাত্রীকে এখন আর মানিব্যাগের টাকা খুঁজতে হবে না। এদিকে রিকশাচালকও ভাংতির চিন্তা না করে খুব সহজে নিজের ফোনে পেয়ে যাবেন ভাড়া।

রাজধানীর ধানমন্ডি এলাকায় ৩০০টি রিকশা নিয়ে করা এই পাইলট প্রজেক্টের উদ্বোধন করেছেন ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের ডিরেক্টর হুমায়রা আজম।

নতুন এই প্রকল্পের অংশ হিসেবে ৩০০ জন রিকশাচালককে একটি করে কিউআর কোড সম্বলিত কার্ড দেওয়া হয়েছে। ট্যাপ অ্যাপ দিয়ে স্ক্যান করে রিকশাচালকের ট্যাপ ওয়ালেটে ভাড়া দিতে পারবেন যাত্রীরা। এই নতুন সার্ভিস চালু করায় রিকশাচালকগণ প্রতিটি যাত্রীর ভাড়ার সঙ্গে ট্যাপ থেকে অতিরিক্ত ১০ টাকা বোনাস পাবেন। যেকোনো ট্যাপ এজেন্ট থেকে সেটা ক্যাশ আউট করে নিতে পারবেন। এছাড়া যাত্রীরাও ট্যাপ-এ পেমেন্ট করে পাবেন ১০% ক্যাশব্যাক। আগামী ২২ জানুয়ারি, ২০২২ পর্যন্ত (১৫ দিন) এ অফার চলবে।

এ উপলক্ষে ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের ডিরেক্টর হুমায়রা আজম বলেন, ‘তৃণমূল পর্যায়ে ডিজিটাল ফিন্যান্সিয়াল সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ট্যাপ এই উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই উদ্যোগ সহায়ক ভূমিকা পালন করবে বলে আমরা আশাবাদী।’