দোভাষীর ডায়েরী —- (ফেইসবুক তামাশা ) মোহাম্মদ মুফিদুল গনি মাহতাব

প্রকাশিত: ৫:২৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২২ | আপডেট: ৫:২৫:পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২২

দুই

বেশ আগে ফেইছবুক তামাশা নামে সামাজিক সচেতনতা বৃদ্ধিরমহৎউদ্দশ্য নিয়েএকটিবাস্থব ঘটনাতুলেধরেছিলাম। আজআবারো ফেইছবুকতথাসামাজিক যোগাযোগমাধ্যমনিয়েকিছুলিখারঅভিপ্রায়প্রকাশকরছি। সর্ব শক্তিমান আল্লাহসুবহানাহুতায়াআলাতওফিকদিলেসন্মানিতপাঠক মহোদয়দেরঅবগতির জন্য কয়েকটিবিষয় উপস্থাপনকরবোইনশাআল্লাহ। আজকালআমরা প্রযুক্তি নির্ভরজীবনেঅভ্যস্থ হতেযাচ্ছি।আজকালপৃথিবীরসর্বত্র প্রযুক্তি যেনোসবারহাতেরমুঠোয়। আর এই প্রযুক্তিকে মানুষশুধুব্যাবহারইকরছেনা। তারসদ্ব্যবহার থেকে অপব্যাবহারইহচ্চে বেশি। অনেকেতারপরিণামবুঝে জেনেশুনেআরঅনেকেপরিণামেরকথাচিন্তানাকরেইতারইচ্ছামতেব্যাবহারকরেসামাজিক যোগাযোগমাধ্যমকেমানবজীবনেরএকটিঅবিচ্ছেদ্য অংশ হিসাবেগ্রহনকরেনিয়েছে। আরতারফলশ্রæতিতেপিছিয়েপড়াঅনুন্নতসমাজব্যাবস্থায়তারবিরুপপ্রভাবপড়ছেতুলনামূলকভাবে বেশি। সমাজেবিবাদ,বিভাজন, অনাচার, প্রতিশোধ, প্রতিহিংসা, যৌনতা, ভ্রষ্টতা, অশ্লীলতা, যৌন ও শিশুনিপিড়নেরমতঘটনা ঘটছেঅহরহ সেই সাথে সামাজিকপারিবারীকতথা ব্যাক্তিগত সম্পর্কেরমধ্যেওবাড়ছেদুরত্ব।
আর এই সমস্থ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোরমধ্যে ফেইছবুক, ইনস্ট্রগ্রাম, লিঙ্কেন্ডন, ওয়াটসআফ, ম্যাস্ঞ্জোর, ইমু, টিকটিকসহঅনলাইনঅন্যতম। আরতারইমাধ্যমে পারস্পারিক যোগাযোগকরে তথ্য আদানপ্রদানকরাহচেছ। এ সমস্থ সামাজিক যোগাযোগমাধ্যমের যেমনিভালদিকআছে,তারখারাপদিকওআছেনি:সন্দেহে। অনেকেতারসদ্বব্যাবহারকরেআবারঅনেকেতারঅপব্যবহার ও করে। দায়সারাভাবে সর্বস্থরের মানুষতারব্যবহারকরতেগিয়েসমাজেঅনেকঅঘটন ঘটছে। এ সমস্থ যোগাযোগমাধ্যমেরপ্রধানবাহনহচ্ছেআধূনিক প্রযুক্তিসস্মত মোবাইল ফোন। আর এই মোবাইল ফোনের দৌরাত্বে এমনকিছু অনাকাঙ্কিত ও অকল্পনিয়ঘটনা র্দুঘটনা ঘটে যাচ্ছেআরঅনেকে এর ফাঁদে পড়ে সর্বস্ব হারাচ্ছেনতাহা কেবল ভুক্তভোগীরাই জানেন। শুধুতাইনয়অনেকেকারাবরন ও করছেন।
সামাজিকসচেতনতারমানসেসামাজিক যোগাযোগসংক্রান্তকিছুবিষয়তুলেধরছি। আশাকরিপাঠকপাঠিকামহোদয়গনউপকৃত হবেন। সাবধানও সচেতন হবেন। কোনধরনের অনাকাঙ্কিত ঘটনার সাথে জড়িয়েজীবনতছনছকরবেননা।আমরাঅনেকেইজানি যে বেশ কয়েকবৎসর হয় যুক্তরাজ্যের কয়েকটিশহরেকতিপয়এশিয়ানপুরুষেরহাতে স্থানিয়প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক অনেক শ্বেতাঙ্গ মেয়েরা যৌননির্যাতন, ধর্ষন ও অশ্লীলতারশিকারহয়েআসছিলেন। পরবর্তিতে বেশ কয়েকজনএশিয়ানটাক্সি চালক, টেইকওয়ে রেস্টুরেন্টব্যবসায়ীগ্রেপ্তারহয়েআদালত কতৃক অপরাধীসাব্যস্থ হয়েবর্তমানেকারাগারে দীর্ঘমেয়াদীসাজাকাটছেন। তারমধ্যে রসডেল, রথারদাম, টেলফোর্ড উল্লেখযোগ্য। জাতীয় ও আর্ন্তজাতীকসংবাদ মাধ্যম সমূহে এই সব অপরাধীদেরসচিত্রপ্রতিবেদন ও মামলারবিষয়বস্থু ফলাওকরেপ্রকাশিত হয়। শ্বেতাঙ্গ রাইটউইংরা ও কতিপয়সাদাসচেতননাগরিকরাতাদের মেয়েদের সাথে এমনন্যাক্কারজনকঘটনাকরায়নানাভাবেপ্রতিবাদ করতে থাকে ও সামাজিকসচেতনার জন্য তারাবিভিন্ন উদ্যোগ নেয়। প্রতিহিংসাপরায়নহয়ে যে সমস্থ গ্রæপগঠনকরেতারমধ্যে একটিহচ্ছেভিজিলান্টগ্রæপ । এই গ্রæপগঠনকরে ফেইছবুকেভ‚য়াআইডিদিয়েমানুষদেরফাঁদে ফেলেপ্রতিশোধনিতেতৎপরহয়ে উঠে। তেরো থেকে পনরোবৎসরবয়েসিশ্বেতাঙ্গ মেয়েরভ‚য়াপরিচয়দিয়েতারএকটিলাবণ্যময়ীছবিসহ ফেইছবুকেপ্রফাইল খোলে। আবারএশিয়ানপুরুষ দেখে দেখে বিশেষকরেমুসলিমনামচিহ্নিতকরেতাদেরকাছে ফ্রেন্ডরিকুয়েষ্টপাঠায়। তারাপ্রফাইলেপরিস্কার করেবয়সটিউল্লেখকরে। তারপর এই মেয়েটিকেঅপ্রাপ্তবয়স্ক জেনেওযখন কেউ ফাঁদে পড়েনতখন সেইভুয়াআইডিতথাভিজিলান্টগ্রæপটিনানাপন্তাঅবলম্বন করেফাঁদে পা দেয়া ব্যক্তিকে এমনভাবেফাঁসানোরব্যবস্থা করে যে পুলিশহাজত থেকে শুরুকরে শেষ পর্যন্তকারাগারে যেতে হয়। সেই সাথে সামাজিকভাবেঅপমানিত ও মর্যাদাহানী হয়।
আজএমনিআরোএকজনবাংলাদেশীর ফেঁসেযাবারঘটনাটিউল্লেখকরছি। বাবারঅধিকারে ভদ্রলোক এদেশে আসেন। এদেশে কোনদিন স্কুলেযাবারসুযোগহয়নি। এদেশে এসেই রেস্টুরেন্টে কাজশুরুকরেন। বর্তমানেএকাদিক রেস্টুরেন্টের মালিক। বিয়েকরেতিনসন্তানেরজনক। বসবাসকরেনআমারশহর থেকে শতাধিকমাইল দুরেরএকটিশহরে। বেশ সুখেইআছেন। প্রচুর ধন সম্পদেরমালিকহয়েছেনআর সেই সাথে স্ত্রী সন্তানদেরনিয়ে বেশ আরামআয়েশেইজীবনকাটাচ্ছিলেন। বাংলাদেশে থেকে কিছুলিখাপড়াকরেআসারসুবাদে মোটামূটিকিছুইংরাজিলিখতে ও পড়তেপারেন। তবেএকজনভালোবন্ধুরসহযোগিতায়ব্যাবসাপ্রতিষ্টানগুলো থেকে দিনদিনলাভবান হচ্ছেন। বলছিলামযদিও তেমনভালোইংরাজিজানেননা, তথাপি ফেইছবুক ও সামজিক যোগাযোগমাধ্যমব্যাবহারকরতে কোনঅসুবিাদা হয় না। তাইঅবসরসময়টুকু অন্য কোনভালোকাজেব্যাবহারনাকরেসামাজিক যোগাযোগমাধ্যমেইকাটাতেঅভ্যস্ত হয়েপড়েন। ফেইছবুকেকয়েকহাজার ফ্রেন্ডসআছেন। আর সেইসুবাদে লোকটিতথাকথিতভিজিলান্টগ্রæপেরফাঁেদ পা দেন। একটি চৌদ্দ বৎসরের শ্বেতাঙ্গীনি মেয়েরপ্রফাইল থেকে ফ্রেন্ডরিকোয়েস্ট পাঠানো হয়। লোকটি এইসুন্দরীঅপ্রাপ্তবয়স্ক শ্বেতাঙ্গীনির বন্দুত্ব গ্রহনকরেনিজেকেঅত্যন্তভাগ্যবানমনেকরেন ও নিয়মিতঅনলাইনচাটশুরুকরেন। অনলাইনচাটবা অন লাইনের কথপোকথনপ্রতিদিনঘন্টার পর ঘন্টাচলতে থাকে। পরস্পরের নব নবঢংয়ের ও বিভিন্নধরনের উলঙ্গ ও অর্ধালঙ্গ বিকৃত ছবিবিনিময়হতে থাকে। বাংলাদেশিভদ্রলোককোনধরনেরপরিণতিরকথাচিন্তানাকরে বেশ কিছু নোংরাছবিপাঠান সেই সাথে নিজেরশরীরের স্পর্শকাতরজায়গার ও ছবিটিপাঠাতেভ‚লকরেননা।তিনিএতটা আসক্ত হয়েগিয়েছিলেন যে বুঝতেইপারেননি এই তথাকথিত শ্বেতাঙ্গীনির কোনঅস্তিত্বই নেই। এক সময় সেইভিজিল্যান্টগ্রæপ থেকে ভ‚লকরে অন্য একটি মেয়েরছবিপাঠালেও বেচারা মোটেই টের পাননি।
এদিকে সেইভিজিলান্টগ্রæপ থেকে তারাভ‚য়া মেয়েটিররুপধারনকরেনিয়মিতঅনলাইনচাটকরে লোকটির সাথে প্রতারনাকরতে থাকে। লোকটি সেই চৌদ্দ বছরের মেয়েটির সাথে কোনদিনকথাবলেনি কেবলঅনলাইনেম্যাসেজ ও ছবিবিনিময়হচ্ছিলো। তাই লোকটি মেয়েটির সাথে দেখাকরার জন্য নানাভাবেঅনুনয়বিনয়করতে থাকে। লোকটিইতিমধ্যে মেয়েটিরকাছেএমন সব ছবি ও ম্যাস্জেপাটিয়েছেয্হাাতাকেএকজনপিডফাইলবা যৌননিপীড়নকারীহিসাবেপ্রমানকরার জন্য যথেষ্ট। এ ছাড়া চৌদ্দ বৎসরবয়স্ক জেনেওতার সাথে এভাবে নোংরাচাটকরা ও নোংরাছবিপাঠানোএকজনপ্রাপ্তবয়স্ক পুরুষকেপিডফাইলহিসাবেপ্রমানকরে। এ ধরনেরঘটনাঘটেছিলো সেইরসডেল, রথাডাম ও টেলফোর্ডে।
সেইভিজিল্যান্টগ্রæপটিসকলপ্রমানাদি হাতেপাওয়ার পর একদিন লোকটিকে দেখাকরার জন্য আমন্ত্রনজানায়। লোকটিআজতার সেই চৌদ্দ বছরবয়স্ক শ্বেতাঙ্গানী অনলাইন প্রেমিকার সাথে দেখাকরারবিশ্বাসনিয়েযাবারপ্রস্তুতি নেন। জিন্স, ডিজাইনটিসার্ট, ডিজাইনার ট্রেইনার্স, দামীপারফিউম, এক্কেবারে স্মার্ট সেজেনির্ধারিতজায়গায়যাওয়ার জন্য রওয়ানা দেন। সেইভিজিলান্টগ্রæপটি লোকটির অর্থাৎতাদেরশিকারকেএকটিট্রেন স্টেশনেরসামনেরকফি সোপেআমন্ত্রনজানায়, যাহাএকটিপুলিশ স্টেশনেরকাছেই। লোকটিতারঅপ্রাপ্তবয়স্ক প্রেমিকার জন্য ফুলের তোড়া ও এক বক্স চকলেটনিয়ে সেইকফি সোপেহাজির হোন। নির্ধারিতসময় থেকে দশমিনিটআগে থেকেই কফি সোপের কোনায়একটি টেবিলনিয়েবসেঅপেক্ষারপ্রহর গুনতে থাকেন। নির্ধারিতসময়গিয়ে দশ মিনিটচলেযায়। প্রেমিকা শ্বেতাঙ্গীনির কোন খোজ নেই। হঠাৎকরেআট দশজনসাদামহিলাপুরুষএসে সেইকপি সোপেঢুকে লোকটিকেঘিরে ফেলে। ধমকদিয়েনড়াচড়ানাকরার জন্য সাবধানকরে। লোকটিকেতারা ব্যঙ্গ করেবলেআমরাই তোমার সেই চৌদ্দ বৎসরবয়েসি প্রেমিকা। আজআমরা তোমাকেপুলিশে দেবো। তারা লোকটিকেভীষনভয়ভীতিপ্রদর্শনকরে। প্রথমে তারা লোকটিকেকফি সোপেরবাইরে, ট্রেন স্টেশনেরসামনেনিয়েগিয়ে জন সমক্ষে হেনস্থা করে। লোকটিকিছুইবলতেপারছিলেননা। কেবলবারবারসরি, সরিবলছিলেন। সেইভিজিল্যান্টগ্রæপটির লোকেরাতারপাঠানোঅনেক নোংরাছবিজনসমক্ষে লোকটিকেদেখায়। উপস্থিত জনতাতাকেধীক্কারদিতেদিতেপ্রস্থানকরে। লোকটিকে প্রমানাদি সহপুলিশেরকাছে হস্থান্তরকরা হয়।
ফেইছবুক ফ্রেন্ডবাংলাদেশিপিডফাইলবা যৌননিপিড়কএখন থানাহাজতে। ভালোইংরাজিজানেননা। তাইআমাকেডাকা হয়। ইতিমধ্যে পুলিশ, হাজতি লোকটির মোবাইল ফোনপরীক্ষাকরে। সেই সাথে বিশেষআদেশসাপেক্ষ লোকটিরবাসায় ও ব্যবসাপ্রতিষ্টানেতল্লাশিচালিয়েল্যাপটপসহআরোঅনেকনির্ভরযোগ্য প্রমানাদি সংগ্রহকরে। লোকটির মোবাইল ফোন থেকে যে সমস্থ নোংরাছবি ও ভিডিওউদ্ধারকরেতারজন্য নি:সন্দেহে দীর্ঘ কারাদন্ডহতেপারে।
লোকটিএকজনসলিসটিরবাউকিলচান। আমাকেনিয়ে লোকটির সাথে তারউকিলপরামর্শ শুরুকরেন। উকিলেরকাছেতদন্তকারীপুলিশকর্মকর্তাগনইতিমধ্যে মামলারবিষয়বস্থু ও তথ্য প্রমানাদি জানিয়েছেনআরতারইআলোকেউকিলআমারমাধ্যমে তার মক্কেলের সাথে একান্তেআলোচনাশুরুকরেন।পরিস্কার করেতার মক্কেলকেজানান যে শ্বেতাঙ্গীনি মেয়েটির ফেইছবুকপ্রফাইলেপরিস্কার করেতার জন্ম তারিখ ও বয়সউল্লেখকরাছিলো। তা জেনেও যেভাবেতার সাথে যৌনাচারসংক্রান্ত ও নোংরা, অশ্লীল যোগাযোগকরাহয়েছেতারসকলপ্রমান ও মওজুদ আছে। এমতাবস্থায় এই মামলা থেকে রেহাইপাওয়া দু:স্কর। আরপুলিশের জিঙ্গাসাবাদে সকলকিছু স্বীকারকরেনিলেওনিজেকেনিজেইঅপরাধীহিসাবে মেনেনিলেন। এ ছাড়াপুলিশের জিঙ্গাসবাদে তাদেরপ্রশ্নেরউত্তরদিলেআরোঝামেলায়পড়তেপারেনবলেউকিলতার মক্কেলকেজানান। আমি সব কিছুপরিস্কার করেহাজতি লোকটিকেবুঝাতে থাকি। উকিলতার মক্কেলকেবুঝান যেহেতুহাজতির মোবাইল ফোনে সব নোংরাছবি ও চাটলাইনের সব বক্তব্য পাওয়া গেছে। সেইহেতুপুলিশযখন জিঙ্গাসা করবে যে এই সকলকিআসামীপাঠিয়েছিলোআরসকলছবিকিআসামীর মোবাইলের , তখনআসামী স্বীকারকরাছাড়াআর কোন পথ নেই। আর স্বীকারকরেনিলেপুলিশের জন্য আসামীকেআদালতেঅপরাধপ্রমানকরাখুবইসহজহয়েযাবে। এমতাবস্থায়উকিলতার মক্কেলকেনিরব থাকারপরামর্শ দেন। মক্কেলকে জানান যে পুলিশের প্রতিটি প্রশ্নের উত্তরে যেনো তিনি‘‘নোকমেন্ট‘‘ (কিছুইবলবোনা) বলেন। এটাতারআইনগতঅধিকার। পুলিশঅপরাধপ্রমানকরুক। উকিলেরপরামর্শ অনুযায়ী লোকটিতারনামঠিকানা ও জন্ম তারিখছাড়া সব কটিপ্রশ্নেরউত্তরে‘‘নোকমেন্ট ‘‘ বাকিছুইবলবোনাবলার জন্য আমারমাধ্যমে কিছুক্ষনপ্রশিক্ষন দেন। এমনকি মক্কেলকেতার স্ত্রী সন্তানদেরনামসহ যেকোনধরনেরপ্রশ্নকরলেতাতে‘‘নোকমেন্টবলারপরামর্শ দেন। রেস্টুরেন্টের মালিক, বড়ব্যবসায়ী ভদ্রলোকনিজেকেভীষনচালাকমনেকরেন। বারবারবলতে থাকেন ‘‘ আমাকেএসবআরশিখাতেহবেনা‘‘। এদিকে পুলিশযখন জিঙ্গাসাবাদ শুরুকরেতাহাঅডিও ও ভিডিওতেধারনকরাহচ্ছিলো। পুলিশতিনচারটিপ্রশ্নকরার পর থেকেইআসামী উত্তরদিতেশুরুকরেন। উকিলতার মক্কেলকে স্মরনকরিয়ে দেয় যে, আমিআমার মক্কেলকেপ্রতিটিপ্রশ্নেরউত্তরে নোকমেন্টবলারপরামর্শ দিয়েছি‘‘। আমিঅনুবাদ করে মক্কেলকেএকাধিকবারবুঝানোরপরও বেচারাঅতিচালাকআসামীউত্তরদিতে থাকেন।পুলিশ লোকটিকেপ্রায়তিনঘন্টাজিঙ্গাসাবাদ করে ও একে একেসকলপ্রমানাদি তারসামনে উপস্থাপনকরে এর উপরপ্রশ্নকরলেতারওউত্তর দেন। জিঙ্গাসাবাদ শেষেউকিলেরকাছেআসামিজানতেচানইন্টারভিউ কেমনহলো ‘‘ তুমি তোমারনিজেরপায়েকুড়াল মেরেছোবলেসলিসিটরমন্তব্য করেন। উকিল ভদ্রমহিলাতার মক্কেলকেআমারমাধ্যমে জানান যে ‘‘ আমি তোমাকে যে পরামর্শ দিয়েছিলাম, তুমিতারবিপরিতকরেছো, তুমি নোকমেন্টইন্টারভিউ দেবে বলেপ্রশিক্ষন নেয়ারপরও সব কটিপ্রশ্নেরউত্তরদিয়েনিজেকেনিজেইঅপরাধীনিশ্চিতকরে ফেলেছ, এখন দেখোপুলিশকিকরে‘‘। তারপরউকিলচলেযান।
এদিকে তদন্তকারীপুলিশকর্মকর্তাগণবিষয়টিনিয়েতাদেরউচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে আলাপআলোচনাকরেআসামীকেসুনির্দিষ্ট অভিযোগেরভিত্তিতেচার্জশিটগঠনকরেমামলাটিআদালতে প্রেরনকরারসিদ্ধান্তগ্রহনকরেন। আসামীকেহাজতখানায় রেখেপরদিনআদালতে সোপর্দ করাহবেবলেজানানো হয়। পরদিনসকাল ৯:৩০মিনিটের সময়আমাকে সেখানকারম্যাজেস্ট্রেইট কোটেদোভাষীহিসাবেযাওয়ার জন্য অনুরোধকরে। আমিআসামীকে সব কিছুবুঝিয়েচলেআসি।
এদিকে পরদিনআবারোটাক্সি করে সেখানকারম্যাজেস্ট্রেইট কোটেহাজিরহই। ঠিকসকাল ৯:৩০ ঘটিকারসময়একজনউকিলআমাকেনিয়েম্যাজেস্ট্রেইট কোটেরনির্ধারিত সেলেআসামীর সাথে দেখাকরেন ও জামিনেরআবেদনের ব্যাপারেআলাপআলোচনাকরেন। আসামীকেজামিনে মুক্তির ব্যাপারেতারউকিলআরোজানান যে আসামীকেতারপাসপোর্ট জমাদিতেহবে। এ ছাড়াআদালতআরোকিছুশর্ত দিবে সেগুলোঅবস্যই মেনেচলতেহবে।এদিকে সকাল ১১- ৩০ ঘটিকারসময়আসামীকেআদালতকক্ষেআনা হয় এবংমামলাটিকে উচ্চ আদালতে প্রেরণকরা হয়। সেই সাথে কঠিনশর্তে আসামিকেজামিনেছাড়া হয়। শর্তগুলোরমধ্যে আসামীতারনিজেরঘরে যেতেপারবেননা কেননাতারঘরেতারনিজেরঅপ্রাপ্তবয়স্ক তিনটিবাচ্চাআছেন। আসামী অন্য ঠিকানায়বসবাসকরবেন যেখানে কোনঅপ্রাপ্তবয়স্ক ছেলে মেয়ে থাকবেনা। রেস্টুরেন্টের কেবলরান্নাঘরেকাজকরতেপারবেনকোন অবস্থাতেইসামনেকাজকরতেবাআসতেপারবেননা কেননা রেস্টুরেন্টে অপ্রাপ্তবয়স্করা ও আসে, এছাড়া কোনঅপ্রাপ্তবয়স্ক ছেলে মেয়ের সাথে দেখাকরতেহলেঅবস্যইপ্রাপ্তবয়স্ক অপরএকজন লোক থাকতেহবে। সেই সাথে সাপ্তাহেপাঁচদিন স্থানিয়পুলিশে স্টেশনেগিয়েহাজিরাখাতায় স্বাক্ষরকরতেহবে ও নির্ধারিততারিখে ক্রাউন কোর্টে হাজিরহতেহবে। এই সমস্থ কঠিনশর্ত নিয়ে বাঙ্গালী ভদ্রলোকজামিনে মুক্ত হয়ে বেরিয়েআসেন।
লোকটির মোবাইল ফোন ও লাপটপপুলিশ হেফাজতেরাখা হয়েছে। তাআরোপরীক্ষানিরীক্ষাকরাহবে। লোকটিআদালত থেকে বেরিয়েকান্নাজড়িত কন্ঠে আমাকেবলে ‘‘ চ্চাা কেনআমিএ ধরনের বোকামিকরতে গেলাম, এ ছাড়াআমার ফোনে ও লাপটপেতোআরোঅনেকবাচ্চা মেয়েদের নোংরা নোংরাছবি ও চাটিংয়ের রেকর্ড আছে, এখনকিহবে‘‘? আপনিআপনারউকিলেরপরামর্শ নেবেনআরভবিষ্যতের জন্য সতর্ক হবেনবলেইআমিআমারটাক্সি করেচলেআসি।
সূধিপাঠকবৃন্দের দৃষ্টিআকর্ষনকরেবলছি যে আমরাযারা ফেইছবুক ও সামাজিক যোগাযোগমাধ্যমব্যবহারকরে থাকি, খেয়ালকরলে দেখতে পাবেন যে অনেকবয়স্ক লোকের ফ্রেন্ডলিষ্টেঅনেকঅনেকঅপ্রাপ্তবয়স্ক মেয়েরা সেই সাথে সুন্দরীমহিলারা ও আছেন, যারাএমনভাবেতাদের দেহপল্লবপ্রদর্শনকরেন যা দেখতে রুচিতেবাধে। অথচ অনেকেরপ্রফাইল খোলে ফেন্ডলিষ্ট দেখে আৎকেউঠাছাড়াআর কোনউপায় নেই। এসব দেখে তাদেরপ্রতিআস্থা ও সন্মানবিনষ্ট হয়। তাইবিনয়ের সাথে অনুরোধকরছিআপনার ফ্রেন্ডল্ষ্টিটা চেক করেনিন ও ফেঁসেযাওয়ারআগেপ্রয়োজনীয়ব্যবস্থা গ্রহরকরুণ। এখানে ফেঁসেযাওয়ামানেশুধু দুনিয়ারআইনেরকাছেনয় , আখেরাতেরকথাওভাবাপ্রয়োজন। মনেরাখবেন, কোন ফ্রেন্ডরিকোয়েষ্টপাওয়ার সাথে সাথে প্রফাইল দেখুন, বয়স দেখুন, তার ফ্রেন্ডলিস্টে আপনারনিজের কোনবিশ্বস্থ বানির্ভরযোগ্য বন্ধুআছেনকিনা, এছাড়াঅত্যন্তু সতর্কতার সাথে চিন্তাকরুন যে এই মহিলা/ মেয়েআপনারকাছে কেন ফেন্ডরিকোয়েস্ট পাঠালো।তার কোন দুরভিসন্ধিআছেকিনা। ভেবেচিন্তেবন্ধুত্ব গ্রহনকরেন। আররিপুরতাড়নায়বন্ধুত্ব গ্রহনকরলেওচাট ও ম্যাসেজবিনিময়েসাবধানতাঅবলম্বন করুন। আরনা হয় আপনি ও এক সময় ফেঁসে যেতেপারেন। তখনআরকাঁদলেওকাজহবেনা। তাই ফেসবুকতামাশা থেকে নিজেকেবাচাতেহলে ভেবেচিন্তেতারসদ্ব্যবহারকরুণ, অপব্যবহারকরবেননা।