প্রেসিডেন্টের বাসভবনের বাইরে বিক্ষোভ, কলম্বোতে কারফিউ জারি

প্রকাশিত: ৯:৫২ পূর্বাহ্ণ, এপ্রিল ১, ২০২২ | আপডেট: ৯:৫২:পূর্বাহ্ণ, এপ্রিল ১, ২০২২

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে কারফিউ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) সন্ধ্যায় প্রেসিডেন্টের ব্যক্তিগত বাসভবনের কাছাকাছি এলাকায় জড়ো হওয়া বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের পর রাতেই কারফিউ জারির ঘোষণা দেয় পুলিশ।

 

আল জাজিরা ও রয়টার্স জানায়, অর্থনৈতিক সংকট সামাল দিতে ব্যর্থতার জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার রাতে কলম্বোর শহরতলীতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের একটি ব্যক্তিগত বাসভবনের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে কয়েকশ মানুষ।এ সময় তারা প্রেসিডেন্টের বাসভবনে হামলার চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। শেষ পর্যন্ত টিয়ার শেল আর জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।এরপর রাতেই কলম্বোর ৪টি এলাকায় কারফিউ জারি করা হয় বলে কলম্বো পুলিশের সিনিয়র সুপার অমল এদিরিমান্নে জানান।

 

দেশটির পুলিশপ্রধান সি ডি বিক্রমারত্ন সংবাদমাধ্যমকে বলেছেন, পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত কলম্বোর বেশির ভাগ এলাকায় কারফিউ বলবৎ থাকবে।

 

উল্লেখ‌্য, স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার অভাবে গুরুত্বপূর্ণ পণ্য আমদানি ব্যাহত হচ্ছে। দাম পরিশোধ করতে না পারায় জীবন রক্ষাকারী ওষুধ থেকে শুরু করে সিমেন্ট পর্যন্ত সব গুরুত্বপূর্ণ পণ্যের ভয়াবহ সংকট তৈরি হয়েছে। লোকজনকে জ্বালানির জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হচ্ছে। প্রতিদিন প্রায় ১৩ ঘণ্টা লোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে। কাগজের অভাবে স্কুলের পরীক্ষা ও দৈনিক পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে গেছে। বিদ্যুৎ সংকটে এমনকি সড়কবাতিও বন্ধের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।