প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেলো ৩৩ হাজার পরিবার

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২২ | আপডেট: ১২:১৮:অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২২
প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ফাইল ছবি

দেশে গৃহহীন ও ভূমিহীন মানুষদের বাড়িঘর দিয়ে পুনর্বাসনের যে উদ্যোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়েছেন, সেই প্রক্রিয়ায় তৃতীয় ধাপে স্থায়ী ঠিকানা পেলো ৩২ হাজার ৯০৪টি পরিবার। ঈদের ঠিক আগে জমিসহ বাড়ি পাওয়ার আনন্দে এসব মানুষের মুখে এখন রাজ‌্য জয়ের হাসি।

২ শতাংশ জায়গায় প্রতিটি ঘরে দুটি কক্ষ রয়েছে, সঙ্গে রয়েছে রান্নাঘর ও শৌচাগার। প্রতিটি ঘরের চারপাশে খোলা জায়গা রয়েছে, যেখানে উপকারভোগীরা চাইলে শাকসবজি আবাদ করতে পারবেন।

মঙ্গলবার (২৬ এপ্রিল) এসব পরিবারের হাতে ঘরের মালিকানাসহ দলিল তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে সিরাজগঞ্জ সদর, বরগুনা সদর, চট্টগ্রামের আনোয়ারা, ফরিদপুরের নগরকান্দায় সংযুক্ত আছেন তিনি।  শুনছেন ঘর পাওয়া উপকারভোগী নিঃস্ব এসব মানুষের অনুভূতি।

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ হতে এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ২৩ হাজার ২৪৪টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে বাড়ি দেওয়া হয়েছে।  এবারের ঘর হস্তান্তর শেষে মোট দেড় লাখ গৃহহীন পরিবার সরকারের উপহারের ঘরের মালিক হলেন। পর্যায়ক্রমে মোট ৯ লাখ গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর এই প্রকল্পের ঘর উপহার দেওয়া হবে।

 

 

এবার তৃতীয় ধাপে চট্টগ্রামের আনোয়ারায় হাজীগাঁও আশ্রয়ণ প্রকল্পে বারোখাইন আশ্রয়ন প্রকল্পে জমির মালিকানাসহ বাড়ির দলিল বুঝে পেয়েছেন গহিরা গ্রামের শামসুন্নাহার।

 

১৯৯৭ সালে নদীভাঙনে ভিটেমাটি সব হারান। এরপর থেকে স্বামী সন্তান নিয়ে তার যাযাবরের জীবন। স্বামী দিনমজুরের কাজ করে যা পান, তাতে তাদের সংসার চলে না। এর মধ্যে বাসা ভাড়ার টাকা জোগাড় করা তাদের জন্য মরার উপর খাড়ার ঘা হয়ে দেখা দেয়। ছেলে-মেয়েদের পড়াশোনা কিভাবে চালাবেন তা নিয়ে চিন্তার শেষ ছিলো না তাদের। তবে এখন তাদের চিন্তা নেই। অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মডেল-আশ্রয়ণ প্রকল্পের মাধমে জমিসহ বাড়ি পেয়েছেন শামসুন্নাহার।