আজ প্রাথমিকে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন

দীর্ঘদিন বন্ধ থাকার পর চলতি বছর আবারও নির্বাচন আয়োজন

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, জুন ২, ২০২২ | আপডেট: ১:৫৫:অপরাহ্ণ, জুন ২, ২০২২

বাংলা কাগজ প্রতিবেদকঃ

শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল করতে আবারও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল গঠন করার উদ্যোগ নেয়া হয়েছে। এর অংশ হিসেবে বিদ্যালয়গুলোতে আয়োজন করা হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন।

দীর্ঘদিন বন্ধ থাকার পর চলতি বছর আবারও নির্বাচন আয়োজন করতে কর্মপরিকল্পনা করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পরিকল্পনা অনুযায়ী আজ ২ জুন বৃহস্পতিবার  সারাদেশে স্টুডেন্টস কাউন্সিলের ভোট গ্রহণ চলছে ।

 

ভোটারদের সারিঃ কর্মধা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে

 

সরেজমিন মৌলভীবাজার জেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিদর্শন করে দেখা যায় উত্সব মুখর পরিবেশে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে কোমলমতি শিক্ষার্থীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করছে।

পরিদর্শন কালে এই প্রতিবেদককে কুলাউড়া উপজেলার কর্মধা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পল্টু দাস জানান  শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল করার পাশাপাশি অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, বিদ্যালয়ে শিখন শেখানো কার্যক্রমে শিক্ষকমণ্ডলীকে সহায়তা করা, শতভাগ শিক্ষার্থীদের ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করা, শিখন শেখানোর কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা এবং বিদ্যালয়ের পরিবেশন উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করাই স্টুডেন্টস কাউন্সিল গঠনের উদ্দেশ্য।”

 

ভোটারদের সারিঃ সদপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়।

 

উল্লেখ্য ২০১০ সালে প্রথম স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছর সারাদেশের ১৯টি জেলার ২০টি উপজেলার ১০০টি প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কাউন্সিল গঠন করা হয়।