জগন্নাথপুরে বন্যা পরিস্থিতিঃ পানি কমলেও সড়কগুলো সচল হয়নি

প্রকাশিত: ৮:২১ অপরাহ্ণ, জুন ২৭, ২০২২ | আপডেট: ৮:২১:অপরাহ্ণ, জুন ২৭, ২০২২

 

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি::

সুনামগঞ্জের জগন্নাথপুরে বন্যার পানি কমলে শুরু করেছে। তবে এখন সড়ক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে। ফলে দুর্ভোগে আছেন কয়েক লাখ মানুষ।

এদিকে নৌ-পথের নৌকা ভাড়া অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। ১৫০০ টাকা নৌকা ভাড়া এখন ৩ টাকা থেকে ১০ হাজার টাকা আদায় করা হচ্ছে। বেড়েছে ছোট যানবাহনের ভাড়াও।

উপজেলাবাসী ও উপজেলা এলজিইডি কার্যালয় সুত্র জানায়, ১৭ জুন থেকে জগন্নাথপুর উপজেলায় ভয়াবহ বন্যায় তলিয়ে জগন্নাথপুর পৌরসভা ও উপজেলার ৮টি ইউনিয়ন। সিলেট বিভাগীয় শহরের সঙ্গে যোগাযোগের প্রধান সড়ক, জগন্নাথপুর -বিশ্বানাথ রশিদপুর সড়ক, জগন্নাথপুর-সুনামগঞ্জ সড়ক, ঢাকার রাজধানীর সঙ্গে যাতায়াতের পাগলা-জগন্নাথপুর- রানীগঞ্জ- আউশকান্দি আঞ্চলিক মহাসড়ক। এছাড়া উপজেলা সদরের সঙ্গে যোগাযোগের অভ্যন্তরীণ সব কটি সড়কসহ গ্রমীণ সকল রাস্তা-ঘাট পানিতে তলিয়ে যায়। গত ১০দিন সড়ক যোগাযোগ ব্যবস্থা অচল রয়েছে। ঢাকা আঞ্চলিক মহাসড়ক, জগন্নাথপুর-বিশ্বনাথ সড়ক ও জগন্নাথপুর-সুনামগঞ্জ সড়কের বিভিন্ন স্থান থেকে পানি কমলেও সরাসরি যোগাযোগ ব্যবস্থা চালু হয়নি। এছাড়া অভ্যন্তরীণ সড়কগুলোর ডুবে আছে এখন।

দিকে যেসব সড়ক এলাকা থেকে পানি কমেছে, ওই সময় এলাকায় ছোট ছোট যানবাহন চলাচল করছে। এসব যানবাহনে দুই থেকে তিনগুন ভাড়া আদায় করা হচ্ছে।

পৌরশহরের ইকড়ছই এলাকার আব্দুল গফুর জানান, উপজেলার গন্ধর্বপুর এলাকা থেকে সিএনজি চালিত অকোরিকশায় গতকাল ১০ থেকে ভাড়া দিয়ে শহরের হেলিপ্যাড এলাকায় এসেছি। যেখানে বন্যার আগে ভাড়া ছিল ২০ থেকে ২৫ টাকা। এখনো বন্যার পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এজন্যে চালকরা দুর্যোগকালিন পরিস্থিতির মধ্যে মানুষের নিকট থেকে তিনগুন ভাড়া আদায় করছেন।

অপর দিকে সকড় ব্যবস্থা অচল হয়ে পড়ায় নৌ-পথে অতিরিক্ত ভাড়া আদায় করা হয়েচ্ছে। ২ হাজার থেকে ১০ হাজার টাকায় আদায় তরা হচ্ছে।

সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাসান জানান, ভয়াবহ বন্যার পরিস্থিতির কারণের ইউনিয়নের প্রায় সব কটি সড়ক এখনো পানির নিচে রয়েছে। ফলে চরম দুর্ভোগে আছেন মানুষজন। যোগাযোগের জন্য এখন নৌকাই ভরসা। এরমধ্যে ভাড়াও অতিরিক্ত।

চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম বকুল বলেন, বন্যার পানি ধীরে ধীরে কমলেও ইউনিয়নের রাস্তা-ঘাট পানিতে নিমজ্জিত রয়েছে। যে কারণে জনভোগান্তি বেড়েছে।

জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব কুমার দেব বলেন, বন্যা পরিস্থিতিতে যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছ। এজন্য জনদুর্ভোগে আছেন উপজেলাবাসী।

জগন্নাথপুর উপজেলা কার্যালয়ের ( এলজিইডি) প্রকৌশলী সোহরাব হোসেন জানান, এখনো অধিকাংশ গ্রামীণ সড়কগুলোতে পানি রয়েছে। সড়কের ক্ষয়ক্ষতির তালিকা করা হচ্ছে বলে জানান তিনি।