ইতালির ব্রেসিয়ায় বাংলা একাডেমির আয়োজনে দুইদিনব্যাপী জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্পন্ন হলো বাংলাদেশ উৎসব

প্রকাশিত: ১:৩২ অপরাহ্ণ, জুন ৩০, ২০২২ | আপডেট: ১:৩২:অপরাহ্ণ, জুন ৩০, ২০২২

ইতালি প্রতিনিধি:

স্থানীয় বিদেশী ও প্রবাসী বাংলাদেশিদের নিকট পরিচিত নাম বাংলা একাডেমি ব্রেসিয়া। বছরজুড়ে ভিন্নধর্মী ও বৈচিত্রময় নানান আয়োজন করে ইতালিয়ানদের কাছে বাংলাদেশকে উপস্থাপন করেন ভিন্নরূপে ও । বাংলা একাডেমির সব অনুষ্ঠানে ইতালিয়ান প্রশাসন সহ স্থানীয় বিভিন্ন ইতালিয়ান সংগঠন অংশগ্রহণ করেন আগ্রহ নিয়ে।
বাংলাদেশের কৃষ্টি ঐতিহ্য ও সংস্কৃতি এবং কারুশিল্প বিদেশিদের কাছে তুলে ধরতে বাংলা একাডেমির আয়োজনে ইতালির ব্রেসিয়ায় দুইদিনব্যাপী সম্পন্ন হয়েছে বৈশাখী আমেজে বাংলাদেশ উৎসব । বৈশাখী সাজে প্রবাসী নারীরা অংশ নেন এই অনুষ্ঠানে। এই প্রজন্মের শিশু কিশোররা আমাদের বৈশাখ সম্পর্কে এই অনুষ্ঠানের মাধ্যমে জানতে পারছে অনেককিছু । বাংলাদেশের কারুশিল্প সহ দেশীয় পণ্যের নানান সামগ্রী ও দেশের নানান জাতের নানান রকমের বাহারি পিঠা নিয়ে পসরা সাজিয়ে অংশগ্রহণ করেন নারীরা । ফ্যাশন শো ,নাটিকা ,সংগীত ,নৃত্য ,কৌতুক,আবৃত্তি সহ স্থানীয় এবং ইতালির বিভিন্ন শহর থেকে আগত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।
বাংলাদেশ উৎসব অনুষ্ঠানে বাংলা একাডেমির পক্ষ থেকে প্রতিবছরের ন্যায় এই বছর ও তিনটি সম্মাননা পদক প্রদান করা হয়। ইতালিতে ছিন্নমূল ও গৃহহীন মানুষ দের নিয়ে কাজ করে মানবাধিকার সংগঠন ( চিবো পের্ তুত্তি )ও ( দিরিত্ব পের্ তুত্তি ) এই দুইটি সংগঠন কে এবং কমুনে দি ব্রেসিয়ার আসসেসসরে মারকো ফেনারালি কে সম্মাননা ক্রেস্ট তুলে দেন বাংলা একাডেমির সকল সদস্য সহ একাডেমির সভাপতি কাওসার জামান।
এই অনুষ্ঠানকে কেন্দ্র করে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ অনুষ্ঠানস্থল বাংলাদেশী ও বিদেশিদের সমন্নয়ে এক মিলন মেলায় পরিণত হয়। অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রবাসী নারীরা অনেক আনন্দিত। দীর্ঘদিন পরে এমন একটি অনুষ্ঠানে বাঙালি সাজে অংশগ্রহন করতে পেরে। তারা আয়োজকদের ধন্যবাদ জানান এবং প্রতিবছর এমন আয়োজনের অনুরুধ করেন।

 

অনুষ্ঠানকে সফল করতে সার্বিক সহযোগিতা করেছে বাংলা একাডেমির এমিলি সাহা ,ইমরানুল হক বাবু ,নাসরুল হাসান ,পারভেজ আহমেদ ,খান রিপন ,আজিজুল ইসলাম ,জাকির হোসাইন মিলন ,তাওহীদ চৌধুরী রিকি ,নুরুল ইসলাম কচি ,সৈয়দা হাসি,সাবরিনা রুমকি ,খুকুমনি ,শিমুলি আক্তার ,পলাশ ,লিংকন ,সদরুল আমিন ,মো সুহেল মুন্সি ,আল আমিন মাতব্বর ,মোশারফ আলী রুবেল ,মামুন ডালি ,সোহান শেখ ,সাব্বির আহমেদ ,আরাফ হোসাইন ,সানি ও জুয়েল মাসুদ সহ একাডেমির সকল সদস্যরা
সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত নৃত্য সহ বিভিন্ন প্রোগ্রাম পরিবেশন করেছেন বাংলাদেশ টেলিভিশন শিল্পী শিরিন সুলতানা ,চ্যানেল আই শিল্পী জিসা শ্যাম ,এমিলি সাহা ,অদিতি সাহা অর্পা ,গুরু মনির ,কৃষ্ণা,প্রদীপ সাহা,রিপন ,সুমন ,অনিক ,প্রদীপ ঘোষাল ও ব্যান্ড দল বিবর্তন।