ত্রাণ নিয়ে দুর্গতদের পাশে বিএনপি-জমিয়ত, নেই আ.লীগ

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২২ | আপডেট: ৮:২৪:অপরাহ্ণ, জুলাই ৩, ২০২২

 

 

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি::

সুনামগঞ্জের জগন্নাথপুরে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় দুর্গতদের মধ্যে সরকারী বেসকারীভাবে মানবিক ত্রাণ সহায়তা কার্যক্রম শুরু হয়েছে। বন্যার্তদের মধ্যে রাজনৈতিক দল বিএনপি ও জমিয়াতে ইসলামী ত্রাণ তৎপরতা চালিয়েছে। তবে ক্ষমতাশীন দল আওয়ামী লীগ দলীয়ভাবে ত্রাণ কার্যক্রম শুরু করেনি। বিচ্ছিন্নভাহে সরকার দলের কয়েকজন নেতা ব্যক্তিগত উদ্যোগ মানবিক কার্যক্রমে অংশ নিলেও রাজনীতিক দল হিসেবে মাঠে ত্রাণ বিতরণে দেখা যায়নি স্থানীয় আওয়ামী লীগ দল কে।

খোঁজ নিয়ে জানা যায়, গত ১৬ জুন অব্যাহত ভারী বর্ষন ও পাহাড়ি ঢলে জগন্নাথপুর পৌরসভা ও উপজেলার ৮টি ইউনিয়নে ভয়াল বন্যা দেখা দেয়। বন্যায় তলিয়ে যায়, অসংখ্য বাড়ীঘর, রাস্তা-ঘাট, হাজার হাজার পরিবার আশ্রয় কেন্দ্রে ও উচুঁ স্থানে আশ্রয় নেন। বন্যাকবলিত এলাকায় ত্রাণের জন্য হাহাকার শুরু হয় দুর্গত মানুষের। সরকারী সহায়তা পৌঁছে যাওয়ার আগেই মানবিক সহায়তা শুরু করেন প্রবাসীরা। শুরু হয় সরকারী বেসরকারীভাবে ত্রাণ বিতরণ। প্রতিদিন বিভিন্ন আশ্রয় কেন্দ্র ও গ্রামে গ্রামে চলছে খাদ্যসহায়তা। গত কয়েকদিন পানি কমলে শুরু করলেও এখনো অধিকাংশ মানুষ আশ্রয় কেন্দ্র রয়েছে।

এদিকে সরকারী ও বেসরকারী উদ্যোগের পাশাপাশি রাজনীতিক দল হিসেবে বিএনপি ও জমিয়তে ইসলামী দল ত্রাণ বিতরণ চালিয়েছে অসহায় বানবাসি মানুষের মধ্যে। এখনো ত্রাণ কার্যক্রমে অংশ নেয়নি আওয়ামী লীগের। স্থানীয় আওয়ামী লীগের কয়েকজন নেতাকে তাঁদের ব্যক্তিগত উদ্যোগে মানবিক সহায়তায় মাঠে কাজ করছেন।

স্থানীয় উপজেলা আওয়ামী লীগের এক নেতা জানান, জনগনের দল হচ্ছে আওয়ামী লীগ। অথচ এই দুর্যোগকালিন সময় রাজনৈতিকভাব দল হিসেবে আওয়ামী লীগ মাঠে নেই। এটা খুবই হতাশাজনক।

জগন্নাথপুর উপজেলা জমিয়তে ইসলামীর সাধারণ সম্পাদক মাওলানা মতিউর রহমান বলেন, বন্যাকবলিত বিভিন্ন এলাকায় আমাদের দলের উদ্যােগে দুর্গতদের মাঝে সহায়তা বিতরণ চলছে।

উপজেলা বিএনপির সভাপতি আবু হোরায়রা ছাদ মাষ্টার বলেন, বন্যায় অসহায় হয়ে পড়েছে জনসাধারণ । সরকারিভাবে পর্যাপ্ত সহায়তা পাচ্ছে না দুর্গতরা।ইতিমধ্যে আমরা ইউনিয়ন পর্য়ায়ে ত্রাণ বিতরণ শুরু করেছি। আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে।

জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আকমল হোসেন ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু জানান, দলীয়ভাবে ত্রাণ বিতরণ করা না হলেও দলীয় লোকজন নিজ নিজ এলাকায় মানবিক সহায়তায় কাজ করছেন।