যুক্তরাজ্য প্রবাসী হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২২ | আপডেট: ৬:৫০:অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২২

মোহাম্মদ শাহজাহান চৌধুরী, সুনামগঞ্জ ব্যুরো প্রধান:

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় যুক্তরাজ্য প্রবাসী দুলা মিয়া হত্যা মামলায় একজনের আমৃত্যুসহ ৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়াও যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ৪ আসমিকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে অরো ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন বিচারক। আমৃত্যু যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি হলেন, উপজেলা শম্ভুকপুর গ্রামের মৃত রহিদ উল্লাহর ছেলে হীরা মিয়া ওরফে ইজাজুল।

সোমবার (৮ আগস্ট) দুপুর ১২টার দিকে সুনামগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মহিউদ্দিন মুরাদ।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, উপজেলার দাওরাই গ্রামের মৃত মকদস উল্লাহর ছেলে আব্দুল মন্নাফ, একই গ্রামের আমরু মিয়ার ছেলে কয়েছ মিয়া, নূর হোসেন, একই গ্রামের রৈফত উল্লাহর ছেলে মসকুর মিয়া ও নেছাওর। আসামিরা পলাতক থাকায় তাদেরকে গ্রেফতারের জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন আদালত।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, উপজেলার দাওরাই গ্রামের মৃত মকদস উল্লাহর ছেলে আব্দুল মন্নাফ, একই গ্রামের আমরু মিয়ার ছেলে কয়েছ মিয়া, একই গ্রামের রৈফত উল্লাহর ছেলে মসকুর মিয়া ও নেছাওর। তাদের মধ্যে আব্দুল মন্নাফ, কয়েছ মিয়া, মসকুর মিয়া ও নেছাওর ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে অরো ৬ মাসের বিনাশ্র কারাদণ্ডপ্রাপ্ত ও নূর হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা এবং আমৃত্যু যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি হিরা মিয়াকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আদালত সূত্র জানায়, গত ২০০১ সালের ২৪ নভেম্বর সকালে জেলার জগন্নাথপুর উপজেলার দাওরাই গ্রামের সফর আলীর ডোবায় উড়াল জাল দিয়ে মাছ ধরতে যায় একই গ্রামের নেছাওর ও নূরুল ইসলাম। এসময় সফর আলীর যুক্তরাজ্য প্রবাসী দুলা মিয়া প্রতিপক্ষের নেছাওর ও নূরুল ইসলামকে মাছ ধরতে নিষেধ করলে উভয় পক্ষের মধ্যে কথাকাটাকাটি হয়। এক পর্যায়ে নেছাওর ও নূরুল ইসলাম নিজের বাড়িতে চলে যায়। পর দিন ২৫ নভেম্বর আবারও নেছাওর ডোবায় মাছ ধরতে গেলে প্রবাসী দুলা মিয়া নেছাওরকে মাছ ধরতে নিষেধ করলে নেছাওর দলবল নিয়ে প্রবাসী দুলা মিয়ার উপর হামলা চালায়। এসময় দুলা মিয়ার চিৎকার শুনে সুরত মিয়া, ছালেক মিয়া ও মনু মিয়া এগিয়ে আসলে প্রতিপক্ষের লোকজন তাদের উপরও হামলা চালায়। সঙ্গে সঙ্গে স্বজনরা এগিয়ে এসে গুরুতর আহত দুলা মিয়া, সুরত মিয়া, ছালেক মিয়া ও মনু মিয়াকে হাসপাতালে নেওয়ার পথে দুলা মিয়া মারা যান। পর দিন নিহত দুলা মিয়ার চাচা সফর আলী বাদী হয়ে জগন্নাথপুর থানায় ২৭ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন। গতকাল দীর্ঘ শুনানী শেষে হিরা মিয়া ওরফে ইজাজুলকে আমুত্যৃ যাবজ্জীবন কারাদণ্ড এবং আব্দুল মন্নাফ, কয়েছ মিয়া, নূর হোসেন, মসকুর মিয়া ও নেছাওরকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন। এ মামলায় ২১ জনকে বেখসুর খালাস দেন বিচারক।

রাষ্ট্র পক্ষে মামলা পরিচালনা করেন, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর সোহেল আহমদ ছইল মিয়া এবং আসমি পক্ষে মামলা পরিচালনা করেন, সালেহ আহমদ ও আইনুল ইসলাম বাবলু।