কুলাউড়ায় আওয়ামীলীগের জাতীয় শোক দিবস পালন

প্রকাশিত: ১:২০ পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০২২ | আপডেট: ১:২০:পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০২২

স্টাফরিপোটারঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস কুলাউড়া উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।

 

দলীয় কর্মসূচির মধ্যে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, শোকর‌্যালী, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্টিত হয়। দুপুর ১২টায় কুলাউড়া কেন্দ্রীয় শহীদ মিনারে
উপজেলা আওয়ামীলীগের সভাপতি রফিকুল ইসলাম রেনুর সভাপতিত্বে বক্তারা বলেন, ‘ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধা ও দারিদ্রমুক্ত একটি শিক্ষিত জাতি গড়ার লক্ষ্যে কাজ শুরু করেছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগষ্ট এই দিনে সেনাবাহিনীর বিপথগামী একদল ঘাতকের হাতে নৃশংসভাবে প্রাণ হারান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের প্রায ১৮ জন সদস্য। এমন ভয়াবহ হত্যার ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল। শুধু তাই নয়, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে দেশ ও জাতিকে বিপথগামী করার অপপ্রয়াস চালানো হয়।

 

 

হত্যাকারীদের বিচার থেকে রেহাই দিয়ে জারি করা হয় কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ। সেই অধ্যাদেশ বাতিলের পর দেরিতে হলেও বিচারকাজ সম্পন্ন হয়েছে। কয়েকজনের মৃত্যুদ- কার্যকর হয়েছে। অন্যরা বিভিন্ন দেশে পালিয়ে বেড়াচ্ছে। বক্তারা পলাতক খুনিদের দেশে এনে তাদের শাস্তি কার্যকর করতে এবং শোকের মাসকে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর সোনার বাংলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান। উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জামাল হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি অধ্যক্ষ একেএম সফি আহমদ সলমান,সাবেক এমপি মো. আব্দুল মতিন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ.স.ম কামরুল ইসলাম, সহসভাপতি শফিউল আলম শফি, অধ্যাপক সিএম জয়নাল আবেদীন ও কামাল হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক গৌরা দে, অধ্যক্ষ আব্দুল কাদির ও অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক প্রভাষক মমদুদ হোসেন ও বদরুল ইসলাম বদর, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক মোছাদ্দিক আহমদ নোমান, পৃথিমপাশা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল মন্নান ও শরীফপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মখদ্দছ আলী।

 

অন্যদের মাঝে বক্তব্য দেন, উপজেলা কৃষকলীগের সভাপতি আব্দুল কাদির, শ্রমিকলীগের আহবায়ক আতাউর রহমান চৌধুরী ছোহেল, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এনামুল হক মিফতা ও উপজেলা ছাত্রলীগের সভাপতি নিয়াজুল তায়েফ ও সাধারণ সম্পাদক আবু সায়হাম রুমেল,পৌর ছাত্র লীগের সভাপতি হাবিবুর রহমান জনি প্রমুখ।

 

 

সভা শেষে মিলাদ ও দোয়া পরিচালনা করেন কুলাউড়া রেলওয়ে জামে মসজিদের খতিব ও ইমাম মাও. আবু আইয়ুব আনসারী ও থানা জামে মসজিদের ইমাম হাফিজ ক্বারী মাও. মো. আব্দুছ ছালাম। পরে উপস্থিত সকলের মাঝে শিন্নি বিতরণ করা হয়।