অধ্যাপক মিসবাহ উদ্দিন কামালের বাংলা কাগজ পরিবারে যোগদান

প্রকাশিত: ১০:৫৮ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০২২ | আপডেট: ১০:৫৮:পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০২২

বাকা ডেস্কঃ বাংলাদেশ ও যুক্তরাজ্য থেকে একযোগে প্রকাশিত ‘বাংলা কাগজ’ পত্রিকার উদেষ্টা হিসাবে যোগ দিলেন অধ্যাপক মিসবাহ উদ্দিন কামাল। বাংলা কাগজের চেয়ারম্যান আবুল কালাম আজাদ এবং সাধারণ সম্পাদক খছরু মোহাম্মদ খানের এক যৌথ বিবৃতিতে জানানো হয় যে, অধ্যাপক কামাল সুনির্দিষ্টভাবে বাংলাদেশ সংস্করণের দায়িত্ব পালন করবেন। অধ্যাপক কামালের যোগদানকে অভিনন্দন জানিয়েছেন উপদেষ্টা পর্ষদের চেয়ার মাফিজ খান, বাংলাদেশ সংস্করণের অন্যান্য উপদেষ্টা যথাক্রমে মনছব আলী জেপি, লুৎফুর রহমান, মোহাম্মদ লিটন এবং মাহমুদ মিয়া।

 

অধ্যাপক কামালের আদিনিবাস কুলাউড়া উপজেলার লৈয়ারহাই গ্রামে। বর্তমানে তিনি লন্ডনে স্থায়ীভাবে বসবাস করছেন। বাংলাদেশে তিনি ১৯৮৩ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত কলেজে অধ্যাপনাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের দায়িত্ব সফলভাবে পালন করেন। শিক্ষানুরাগী অধ্যাপক কামাল ২০১৮ সাল থেকে অদ্যাবধি বিলাতে একটি মহাবিদ্যালয়ে অধ্যাপনা এবং একটি মাধ্যমিক বিদ্যালয়ে স্পেশিয়ালিস্ট এম,এফ, এল শিক্ষকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছেন।

 

শিক্ষকতার পাশাপাশি অধ্যাপক কামাল একজন সক্রিয় কমিউনিটি এ্যাক্টিবিস্ট হিসাবে দেশে ও প্রবাসে পরিচিত। গ্রেটার সিলেট ডেভল্যাপম্যান্টসহ তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও মানবিক সংগঠনের সাথে ওতোপ্রোতোভাবে জড়িত। ১৯৬৬ সালে তিনি একজন সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে কুলাউড়া জিন্নাহ ক্লাবের সাথে সম্পৃক্ত হন।