বিকেলে বসছে সংসদ অধিবেশন, উত্থাপন হবে ১৭ বিল

প্রকাশিত: ১১:৩৬ পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০২২ | আপডেট: ১১:৩৬:পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০২২
জাতীয় সংসদ,ফাইল ছবি

চলতি একাদশ জাতীয় সংসদের ২০তম অধিবেশন রোববার (৩০ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় শুরু হবে। এর আগে সাড়ে ৩টায় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে এ অধিবেশনের মেয়াদসহ অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাংবিধানিক ক্ষমতাবলে গত ১২ অক্টোবর এ অধিবেশন আহ্বান করেছেন।

সংসদ সূত্র জানিয়েছে, এ অধিবেশনে ১৭টি বিল উত্থাপন করা হবে। এসব বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ৮টি, পাসের অপেক্ষায় ২টি, উত্থাপনের অপেক্ষায় ৭টি।

বিলগুলো হলো—পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস বিল-২০২২, বৈষম্যবিরোধী বিল-২০২২, বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল-২০২২, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (সংশোধন) বিল-২০২২, বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (ছুটি, পেনশন ও বিশেষাধিকার) বিল-২০২২, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ বিল-২০২২, সরকারি চাকরি (সংশোধন) বিল-২০২২, সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২২, এভিডেন্স (সংশোধন) বিল-২০২২, জাকাত তহবিল ব্যবস্থাপনা বিল-২০২২, চট্টগ্রাম শাহি জামে মসজিদ বিল-২০২২, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন বিল-২০২২, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট বিল-২০২২, উন্নয়ন বোর্ড আইনসমূহ (রহিতকরণ) বিল-২০২২, বাংলাদেশ শিল্প নকশা বিল-২০২২ এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিল-২০২২। এই অধিবেশন দুই সপ্তাহের মতো চলবে।

রোববারের কার্যক্রম: প্রথমে সভাপতিমণ্ডলীর মনোনয়ন ও শোক প্রস্তাব উত্থাপন করা হবে। পরে প্রশ্নোত্তর ও ৭১ বিধির নোটিস নিষ্পত্তি।