এখানে আসলেই মনে হয় মায়ের কোলে এসেছি: আইজিপি

প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২৩ | আপডেট: ১০:০৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২৩

মোহাম্মদ শাহজাহান চৌধুরী, সুনামগঞ্জ ব্যুরো প্রধান :

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, আমি এই এলাকার সন্তান। শাল্লার আলো বাতাস ও কাঁদা মাটিতে বড় হয়েছি। এখানের পুকুরে গোসল করেছি। প্রকৃত পক্ষে গ্রামের মানুষ ও কাঁদা মাটির গন্ধ নাকে লাগে। এখানে আসলেই যে গন্ধ পাই মনে হয় মায়ের কোলে এসেছি।

শুক্রবার (২৪ ফেব্রæয়ারি) সকালে সুনামগঞ্জের শাল্লার থানার নবনির্মিত ৪ তলা ভবন ‘ওস্টুডিও অ্যাপার্টমেন্ট’ ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজপি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, জন্মস্থানে আসার অনুভূতি যা বলে বুঝানো সম্ভব নয়। মনে হচ্ছে পিতা মাতার কাছে এসেছি। যে দিকেই থাকাই শুধু আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব দেখতে পাচ্ছি এ যে এক অন্য রকম অনুভূতি যা বলে বুঝানো সম্ভব নয়। একেই বলে নাড়ির টান।

আইজিপি বলেন, এখানকার অবস্থা আগে খুব ভয়াবহ ছিল। এখান থেকে ঢাকা যেতে হলে এক সপ্তাহ এক মাস আগে থেকে পরিকল্পনা করতে হতো। আমাদের বাড়ি হতে নৌকায় আজমিরীগঞ্জ, ঝড়তুফানের চিন্তা করতে হতো। শাল্লা থেকে লঞ্চে ভৈরব। তারপর ধাক্কাধাক্কি করে ট্রেনে উঠতে হতো। কিন্তু এখন আর তা করতে হয় না, ২-৩ ঘণ্টার মধ্যেই আজমিরীগঞ্জ থেকে বাড়িতে আসা যায়। সারাদেশের মতো সেই উন্নয়নের ছোঁয়া শাল্লায়ও লেগেছে।

তিনি বলেন, পুলিশ দীর্ঘদিন ধরে নির্বাচন নিয়ে কাজ করছে। তিনি বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব কীভাবে পালন করতে হয়, সেই বিষয়েও পুলিশের অভিজ্ঞতা রয়েছে। তাই আগামী দিনে যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ পুলিশের প্রস্তুত রয়েছে।

আইজিপি আরও বলেন, প্রধানমন্ত্রীর জঙ্গিবাদ সন্ত্রাসবাদের প্রতি যে জিরো টলারেন্সের নীতি; সেই নীতিতে পুলিশ কাজ করছে। এ ছাড়া বাংলাদেশকে একটি বিনিয়োগবান্ধব পরিবেশ দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ পুলিশ। এ দেশের বিনিয়োগ বিদেশি বিনিয়োগকে আকর্ষণ করছে, যার কারণে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো হচ্ছে; এমনকি সামগ্রিকভাবে দেশের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর বাংলাদেশের চারদিকে উন্নয়ন হচ্ছে। সেই উন্নয়নের ছোঁয়া বাংলাদেশ পুলিশেও এসে লেগেছে। এ ছাড়া বাংলাদেশ পুলিশের বিভিন্ন সক্ষমতা বাড়াতে বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। সেগুলো দ্রæত বাস্তবায়ন করা হবে।

এসময় উপস্থিত ছিলেন, সিলেট বিভাগের ডিআইজি মো. মফিজ উদ্দিন আহমেদ, সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ্, উপজেলা পরিষদ চেয়ারম্যান আল আমিন চৌধুরী, যুক্তরাজ্য শ্রমিক লীগের সভাপতি মো. সামছুল হক চৌধুরী, উপজেলা পরিষদ চেয়ারম্যান আল আমিন চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তালেব প্রমুখ।