দেশ সেরা উপজেলা চেয়ারম্যান হলেন যারা

প্রকাশিত: ১০:৪৯ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২৩ | আপডেট: ১০:৪৯:পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২৩

বিশেষ প্রতিনিধিঃ প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে বাংলাদেশের সেরা উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন কুমিল্লার দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী ও দেশের দ্বিতীয় সেরা উপজেলা চেয়ারম্যান মনোনীত হয়েছেন কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ এজাজ আহমেদ মামুন ও

দেশের তৃতীয় সেরা উপজেলা চেয়ারম্যান মনোনীত হলেন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ একেএম সফি আহমদ সলমান।
প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে বাংলাদেশের সেরা উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন কুমিল্লার দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী । তিনি আগামী ১২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এ সম্মাননা পদক গ্রহণ করবেন।
সোমবার (৬ মার্চ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক পরিপত্র জারির মাধ্যমে এ তথ্য জানায়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে উল্লেখ করা হয়- ‘জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২২’ উপলক্ষে এবার তাকে রাষ্ট্রীয়ভাবে দেশ সেরা উপজেলা চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে। আগামী ১২ মার্চ ওসমানী স্মৃতি মিলনায়তনে উপস্থিত থেকে এ পদক গ্রহণ করার কথা উল্লেখ করা হয়।

মেজর (অব.) মোহাম্মদ আলী চেয়ারম্যান হিসেবে টানা দুইবার দায়িত্ব পাওয়ার পর দাউদকান্দিতে প্রাথমিক শিক্ষার ব্যাপক উন্নয়ন ঘটেছে। ইতোমধ্যে তিনি জেলা ও বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হয়েছেন।

দ্বিতীয় সেরা উপজেলা চেয়ারম্যান হলেন এজাজ আহমেদ
প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২২ এর দ্বিতীয় দেশ সেরা উপজেলা চেয়ারম্যান মনোনীত হলেন, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ এজাজ আহমেদ মামুন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাথমিক শিক্ষা পদক প্রদান ২০২২ এর তালিকায় তিনি উপজেলা চেযারম্যান ক্যাটাগরিতে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে তিনি কুষ্টিয়া জেলা এবং ঐ বছর অক্টোবরে খুলনা বিভাগের শ্রেষ্ট উপজেলা চেয়ারম্যান মনোনীত হন।

২০১৯ সালে দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যন নির্বাচিত হন এজাজ আহমেদ মামুন । এরপর শুরু হয় করোনা মহামারি। নিজের সুরক্ষাকে তুচ্ছ করে তিনি উপজেলাবাসীর স্বাস্থ্য নিরাপত্তা ও সুরক্ষার কাজে ঝাঁপিয়ে পড়েন। সুরক্ষা সামগ্রী বিতরণ, চিকিৎসা, নগদ সহায়তা সহ বিভিন্নভাবে উপজেলাবাসীর পাশে দাড়ান। এক পর্যায়ে তিনি নিজেও করোনাক্রান্ত হন।

৬৬২ বর্গ কিলোমিটার ভ’-খন্ডের প্রায় ৬ লক্ষাধিক জনসংখ্যার আশা-ভরসা বা আস্থার প্রতীক হিসাবে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তিনি। সম্প্রতি তার উদ্যোগে দৌলতপুরবাসীকে সচেতন করার লক্ষ্য নিয়ে বাল্য বিয়ে নিরোধ, মাদকের অপব্যবহার রোধ, সড়ক নিরাপত্তা নিশিচত সহ নানা বিষয়ে রোড‘শো অনুষ্ঠিত হয়। যা উপজেলাবাসীর মধ্যে ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে।

দেশের তৃতীয় সেরা উপজেলা চেয়ারম্যান সফি আহমদ সলমান নির্বাচিত

প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ জাতীয় প্রাথমিক শিক্ষা পদক দেশের তৃতীয় সেরা উপজেলা চেয়ারম্যান মনোনীত হলেন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ একেএম সফি আহমদ সলমান।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাথমিক শিক্ষা পদক প্রদান ২০২২ এর তালিকায় তিনি উপজেলা চেযারম্যান ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানে রয়েছেন। এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে তিনি মৌলভীবাজার জেলা এবং ঐ বছর অক্টোবরে সিলেট বিভাগের শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান মনোনীত হন।

ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে শতভাগ রঙিন বই নিশ্চিতকরণ, স্কুল ড্রেস, ক্রীড়া সামগ্রী বিতরণ, বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণ, ইন্টারনেট সংযোগসহ নানা রকমের উন্নয়নমূলক কর্মপরিকল্পনা গ্রহণ করেছেন তিনি। এর ফলে উপজেলাটিতে শিক্ষার্থী ঝড়ে পড়ার হার শূন্যের কোঠায় নেমে এসেছে। শতভাগ স্কুলে ল্যাপটপ, মডেম, ইন্টারনেট ব্যবস্থা রয়েছে।

সফি আহমদ সলমান কুলাউড়া উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি, কুলাউড়ার জনপ্রিয় সাপ্তাহিক কুলাউড়ার ডাক পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং কুলাউড়ার স্বনামধন্য বিদ্যাপীঠ শাহ্জালাল আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।