তথ্যপ্রযুক্তি ব্যবহার করে পুলিশ এগিয়ে যাচ্ছে : আইজিপি

প্রকাশিত: ৭:২৫ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২৩ | আপডেট: ৭:২৫:অপরাহ্ণ, জুলাই ৭, ২০২৩

সুনামগঞ্জ ব্যুরো প্রধান :

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশ পুলিশ এগিয়ে যাচ্ছে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আমরা তদন্ত করছি। প্রযুক্তি ব্যবহার করে ক্লুলেস ঘটনা আমরা উদঘাটন করতে পেরেছি।
তিনি বলেন, নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশনের অধীনে বাংলাদেশ পুলিশ দায়িত্ব পালনে বদ্ধপরিকর।

শুক্রবার বেলা সাড়ে ১১ টায় সুনামগঞ্জ পুলিশ লাইন্সে জেলা পুলিশের উদ্যোগে দরিদ্র ও অসহায়দের মধ্যে খাদ্য সামগ্রি ও বস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি এসব কথা বলেন।

আইজিপি আরও বলেন, বাংলাদেশ পুলিশ একটি শতবর্ষী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান নির্বাচনসহ দেশের আইনশৃঙ্খলা রক্ষায় দীর্ঘদিন যাবত সফলভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে।

তিনি বলেন, সাংবাদিকরা এখন তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দায়িত্ব পালন করছেন। আগে সাংবাদিকরা বড় বড় ক্যামেরা ও টাইপয়েড ব্যবহার করতেন। সাথে ক্যামেরাম্যানসহ দু’তিন জন লোক লাগতো। এখন স্মার্ট ফোন ব্যবহার করে একজনেই কাজ করতে পারেন। এখন পুলিশও তথ্যপ্রযুক্তি ব্যবহার করে মামলাসহ বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির আলোকে বাংলাদেশ পুলিশ কাজ করছে। এ নীতির আলোকে আমরা তথ্যপ্রযুক্তি জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণ করতে পেরেছি। এভাবে আইনশৃঙ্খলাবিঘ্নকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

৩ হাজার ৭৪৭ বর্গ কিলোমিটারের দুর্গম সুনামগঞ্জ জেলা। এ জেলাতে ১২টি থানা রয়েছে। হাওর বেষ্টিত এ জেলায় পুলিশের জনবল বাড়ানো হবে কিনা বাংলা কাগজের সুনামগঞ্জ ব্যুরো প্রধান সাংবাদিক শাহজাহান চৌধুরীর এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, মাননীয় প্রধানন্ত্রী নির্দেশনা পুলিশের জনবল বেড়েছে। জনবল বাড়ানোর প্রয়োজন আছে পুলিশের জনবল আরও বাড়ানো হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সুনামগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ। এসময় সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শফিউর রহমান, সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, অতিরিক্ত ডিআইজি হুমায়ুন কবিরসহ পুলিশ কর্তকর্তা ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।