বিশ্ব পর্যটন দিবসে চুনারুঘাটে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৩ | আপডেট: ৯:২৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৩
এফ এম খন্দকার মায়া, চুনারুঘাট :
আজ বিশ্ব পর্যটন দিবস এ উপলক্ষে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
 বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। বাংলাদেশ পর্যটন করপোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডসহ বিভিন্ন সংস্থা দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।
এবার দিবসটির প্রতিপাদ্য হলো- ‌‘পর্যটনে নতুন ভাবনা’। পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া এই দিবসের লক্ষ্য।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি সাহাব উদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় সাতছড়ি জাতীয় উদ্যান ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তর বন ফরেস্ট রেমা-কালেঙ্গা অঞ্চল চুনারুঘাট উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক এর সভাপতিত্বে আলোচনা সভা  অনুষ্ঠিত হয়েছে।এতে উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কাদির লস্কর,উপজেলা ভাইস চেয়ারম্যান আবিদা খাতুন ও লুৎফর রহমান মহালদার সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী গণ উপস্থিত ছিলেন।
আজ বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে প্রতিনিধি এম খন্দকার মায়া’র পরিদর্শনে পরিলক্ষিত হয়েছে যে,বাংলাদেশ উদীয়মান শিল্পের মধ্যে অন্যতম একটি হচ্ছে পর্যটন শিল্প। দেশের মোট জিডিপির শতকরা ৪.৪ শতাংশ আসে এই শিল্প থেকে।আর এই উন্নয়ন ও আয়ের তীর্থস্থান হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা।এই উপজেলার  শিল্পকে উন্নত করে দেশের বেকারত্ব দূর করার পাশাপাশি প্রচুর বৈদেশিক মুদ্রাও আয় করা সম্ভব। কিন্তু বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়হীনতা, সঠিক পরিকল্পনা ও এর বাস্তবায়নের অভাবসহ আরও নানা কারণে এর কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না দেশের পর্যটন শিল্প।
সাগরের গর্জন, পাহাড়ের নীরবতা, হাওরের সৌন্দর্য কোথাও আবার প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শনের মাঝে হেঁটে চলা সব মিলিয়ে শতাধিকের বেশি দর্শনীয় স্থান নিয়ে বৈচিত্র্যময় আমাদের এই উপজেলা ও জেলা শহর। রয়েছে পর্যটনের অপার সম্ভাবনা। তবে এই সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে সম্মুখীন হতে হচ্ছে নানারকম প্রতিকূলতার। অবকাঠামো, মানসম্মত রাস্তা, নিরাপত্তা ব্যবস্থা, পর্যটন শিল্পের সমন্বয়হীনতা, দক্ষ জনবলের অভাব, বাজেটের ঘাটতিসহ রয়েছে আরও অনেক সমস্যা। বিদেশি পর্যটকেরা আমাদের পর্যটন শিল্পের প্রতি আকর্ষিত তো হচ্ছেই না বরং আমাদের দেশের পর্যটকেরা অবসর সময় কাটাতে চলে যাচ্ছে বিদেশে।
অনুসন্ধান ও একাধিক পর্যটকদের সাথে আলোচনা করে জানা যায়,বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও স্থানীয় সাংসদ এডভোকেট মাহবুব আলী এমপি।উনার পৃষ্ঠপোষকতায় দেশজুড়ে পর্যটন খাতে উন্নয়ন হলেও স্থানীয় রাজনীতির প্রভাবে উন্নয়ন বঞ্চিত হচ্ছেন উপজেলা ও জেলাবাসী।যতটুকু হয়েছে তা স্বাভাবিক বলে দাবি করেছেন চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক পিপি এডভোকেট আকবর হোসেন জিতু।তাছাড়াও সাতছড়ি জাতীয় উদ্যানের সৌন্দর্য বৃদ্ধির লক্ষে চুনারুঘাট পৌরবাসীর স্বপ্নের পুরাতন খোয়াই নদী লেক প্রকল্প পরিবর্তন করে বরাদ্দ কৃত অর্থ ফেরত নিয়ে তৈরি করা হয়েছে গেইট ও গণ সোচাগার।