‘স্বপ্নের ব্রিটেন এখন দুঃস্বপ্ন’

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০২৩ | আপডেট: ৭:৩৫:অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০২৩

শাহীন চৌধুরী, বার্মিংহাম, যুক্তরাজ্যঃ সারা পৃথিবীর অনেকের কাছে ব্রিটেন হচ্ছে স্বপ্নের দেশ। তাইতো এখানে আসতে মানুষের চেষ্টার কোন কমতি নেই। কিন্তু এই সপ্নের দেশটিতে জেনে বুঝে না আসার কারনে কারো কারো কাছে দুঃস্বপ্ন হিসেবে ধরা দিয়েছে ব্রিটেন এখন। বিশেষ করে কেয়ার ও ওয়ার্ক পারমিট ভিসার না‌মে তুঘল‌কি কাণ্ড চলছে এখন যুক্তরাজ‌্যজু‌ড়ে। কেয়ার ভিসা ও ওয়ার্ক পারমিট ভিসায় লাখ লাখ টাকা দিয়ে বাংলাদেশ থে‌কে শত শত মানুষ‌ যুক্তরাজ্যে এসে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কাজ না পেয়ে তারা মান‌বেতর জীবনযাপন কর‌ছেন। অনেকেই বাধ্য হয়ে শুন্য হাতে ফিরতে হচ্ছে নিজ দেশে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, দেশে খুব উচ্চ বিলাসি জীবনে ছিলাম নিজে মাসে ২০-৩০ হাজার টাকা রুজি করতাম।অনেক বড় স্বপ্ন নিয়ে ইউকে আসি। কিন্তু যে রিলেটিভের বাসায় উঠি উনাদের থাকার জায়গা সংকট। সুতরাং বুঝতেই পারছেন না পারছি নতুন কোথাও উঠতে টাকার অভাবে না পারছি থাকতে। দেশে চলে যেতে চাচ্ছি কিন্তু পরিবার মেনে নিচ্ছে না দেশে যাওয়া। কি করব বুঝতে পারছি না।

এ ভাবে অনেকেই বাংলা‌দেশ থে‌কে কেয়ার ভিসায় যুক্তরা‌জ্যে এসে চরম ভোগা‌ন্তি পোহা‌চ্ছেন। কাজ না পে‌য়ে অ‌নেকটা মান‌বেতর জীবনযাপন কর‌ছেন।

এ‌দি‌কে প্রতারণায় বিষয়‌টি আঁচ কর‌তে পে‌রে যুক্তরা‌জ্যের বি‌ভিন্ন কেয়ার হোমে অ‌ভিযান চালা‌চ্ছে হোম অ‌ফিস। কেয়ার ভিসায় আসা লোকজন ঠিকমত কাজ কর‌ছে কিনা তা খ‌তি‌য়ে দেখ‌ছে হোম অ‌ফিস।

এ বিষয়ে বার্মিংহাম বাংলা প্রেসক্লাবের সভাপতি আব্দুল আহাদ সুমন বলেন, যে কোনো ভিসায় আসার আ‌গে জে‌নে-বু‌ঝে আসাটাই সব‌চে‌য়ে জরুরি। প্রতি‌দিন অনেকে আসছেন তাদের দুর্দশার কথা শুনতে পারছি। নিয়োগদাতার সা‌থে সরাস‌রি যোগ‌াযোগ ক‌রে সংশ্লিষ্ট কা‌জে দক্ষতা অর্জন ক‌রে আস‌লে ভোগা‌ন্তি কম‌বে।