যত পার্সেন্ট ভোটই হোক, নির্বাচন গ্রহনযোগ্য হবে:ইসি আনিছুর রহমান

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২৩ | আপডেট: ৬:১৪:অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২৩

মোহাম্মদ শাহজাহান চৌধুরী, সুনামগঞ্জ ব্যুরো প্রধান:

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, কত পার্সেন্ট ভোটার ভোটে এলে নির্বাচন গ্রহনযোগ্য হবে। এটা আইনে বলা নেই। তবে যত পার্সেন্ট ভোটারই ভোট দেন না কেন ? সেটাই কাউন্ট করে ভোটের ফলাফল দেয়া হবে।

রোববার (২৪ ডিসেম্বর) সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাছন রাজা মিলনায়তনে সুনামগঞ্জের ৫ টি সংসদীয় আসনের সকল প্রতিদ্ব›দ্বী প্রার্থীসহ নির্বাচন সংশ্লিষ্ট সকল পর্যায়ের কর্মকর্তাদের বিশেষ আইনশৃঙ্খলা ও মতবিনিময় সভায় শেষে বিকেল পৌণে ৩ টায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

আনিসুর রহমান আরও বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় নির্বাচন নিয়ে বিদেশের কোনও চাপ নেই। আমরা চাপের মধ্যে ছিলামও না। এবার বহু বিদেশী আমাদের এখানে আসছে। আমাদের নির্বাচন প্রস্তুতি কি? আমরা কি কি করতে চাই? এগুলো সব তারা জেনেছেন। কিন্তু তারা কোনও রিঅ্যাকশন দেখায় নি। তিনি বলেন,

তিনি বলেন, এবার বিপুল সংখ্যাক বিদেশী পর্যবেক্ষক আসছে প্রায় দুই হাজারের উপরে দেশী ও বিদেশী পর্যবেক্ষকের আবেদন পড়েছে। অধিকাংশক পর্যবেক্ষককে অনঅ্যারাইভাল ভিসা দেয়া হবে। এরমধ্যে আমেরিকার দূতাবাস থেকে নির্বাচন পর্যবেক্ষনের জন্য বিশাল একটি লিস্ট দিয়েছে। তবে তাদের তালিকা গুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় যাচাই বাছাই করছে। আমরা তাদেরকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভিসা দেয়া হবে। তারা তাদের চোখে দেখবে নির্বাচন কিভাবে হচ্ছে। পর্যবেক্ষদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হবে। তারা তাদের মতো করে নির্বাচন পর্যবেক্ষণ করবে। আমরা আমাদের নির্বাচন ভাল বললে হবে না। আন্তর্জাতিক এবং দেশীয় পর্যবেক্ষরাই বলবেন নির্বাচন কেমন হয়েছে।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নির্বাচন কমিশনার বলেন, ভোটের আগে বা পরে আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতি হওয়ার সুযোগ নেই। সকল পর্যায়ের আইন শৃঙ্খলা বাহিনী সর্তক অবস্থানে রয়েছে। এ দিকে ভোটের আগে পরে মোট ১০ দিন সেনাবাহিনী মাঠে থাকবে। যার ফলে আইন শৃঙ্খলা অবনতি হওয়ার কোনও সুযোগ নেই। যে কোনও ধরণের অভিযোগ পেলে দ্রæত সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন,আপনারা দেখেছেন গাইবান্ধার নির্বাচন সেখানে নির্বাচনে অনিয়ম পাওয়ায় বন্ধ করে দেয়া হয়েছে। পরে সেখানে পুনরায় সুষ্ঠ ভাবে ভোট গ্রহণ সম্পন্ন করা হয়।

সুনামগঞ্জ-২ আসনে পুলিশ প্রধানের ভাই নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্ব››দ্বীতা করছেন। ওই আসনে পুলিশ প্রশাসন প্রভাব খাটাতে পারে বা বিশেষ সুবিধা দিতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাাবে ইনি আনিছুর রহমান বলেন, পুলিশ প্রধানের ভাই হিসেবে তিনি আলাদা কোন সুযোগ-সুবিধা পাবেন না। প্রার্থী হিসেবে তাকে ভোটে জিতে আসতে হবে।

এর আগে সুনামগঞ্জের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. রাশেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান। ্

সভায় প্রতিদ্ব›দ্বী প্রার্থীরা তাদের মতামত ও অভিযোগ উপস্থাপন করে বক্তব্য রাখেন।