কুলাউড়া -শাহবাজপুর সেকশন পুর্নবাসন(১ম সংশোধিত)শীর্ষক প্রকল্পের নিবিড় পরিবীক্ষন স্হানীয় পর্যায়ে কর্মশালা

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২৪ | আপডেট: ৭:১৯:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২৪

কুলাউড়া -শাহবাজপুর সেকশন পুর্নবাসন(১ম সংশোধিত)শীর্ষক প্রকল্পের নিবিড় পরিবীক্ষন স্হানীয় পর্যায়ে কর্মশালা ১৮ ফেব্রুয়ারী রোববার দুপুরে কুলাউড়া জংশন স্টেশনে ভিআইপি হল রুমে অনুষ্টিত হয়।
প্রকল্প পরিচালক মোঃ সুলতান আলীর সভাপতিত্বে ও আইএমইডির কনসালটেন্ট মোঃ আহসান দেওয়ান এর সার্বিক পরিচালনায় প্রধান
অতিথির বক্তব্যে রাখেন মোঃ জহির রায়হান, অতিরিক্ত সচিব আইএমইডি পরিকল্পনা মন্ত্রনালয়। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন মোঃ মাহমুদ হাসান
পরিচালক উপ-সচিব আইএমইডি,পরিকল্পনা মন্ত্রনালয় ও মোঃ সিদ্দিকুর রহমান উপপরিচালক,উপসচিব, আইএমইডি, পরিকল্পনা মন্ত্রনালয়। কর্মশালায় আরো ও বক্তব্যে রাখেন মোঃ জাকির হোসেন খান, সিলেট এর উধ্বর্তন উপসহকারি প্রকৌশলী ও মোঃ রেজাউল হক
উধ্বর্তন উপসহকারি প্রকৌশলী, কুলাউড়া, কুলাউড়া প্রেসক্লাব সাধারন সম্পাদক মোঃ খালেদ পারভেজ বখশ, রোমান আহমদ শ্টেশন মাষ্টার। এছাড়া ঠিকাদারি প্রতিষ্টানের ব্যক্তিবর্গ, রেলের অন্যান্য কর্মকতা,কর্মচারি ও স্হানীয় লোকজন।
উল্লেখ্য
মৌলভীবাজারের কুলাউড়া-শাহাবাজপুর রেলপথ দীর্ঘ এক যুগের বেশি সময় বন্ধ থাকার পর ২০১৮ সালের ১০ আগস্ট থেকে আনুষ্ঠানিকভাবে রেলের পুরাতন ব্রিজ ও রেল লাইন উঠানোর কাজ শুরু হয়।

ঐ বছরই (১০সেপ্টেম্বর) সোমবার বিকেলে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেলপথটির মূল নির্মাণকাজের উদ্বোধন করেন
চুক্তি স্বাক্ষরের প্রায় দেড় বছর আর কাজ শুরুর উদ্বোধনী অনুষ্টানের প্রায় ৬ বছর অতিবাহিত হলেও রেললাইন চালুর মুল কাজ অর্থ্যাৎ ব্রিজ, স্টেশন ভবন, গোডাউন, স্টেশন ইয়ার্ড, রেলস্ট্রেক বসানোর কাজ তেমন অগ্রগতি করতে পারিনি সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান।

চুক্তি অনুষ্ঠানে জানানো হয়, ২ বছরের মধ্যে রেললাইনের পুনর্বাসনের কাজ শেষ হবে।রেলওয়ের ৪৪ দশমিক ৭৭ কিলোমিটার মেইনলাইন ও ৭ দশমিক ৭৭ কিলোমিটার লুপ লাইন পুনর্বাসন করা হবে।ছয়টি স্টেশন (চারটির ক্লাস-বি, ১৭টি বড় সেতু ও ৪২টি ছোট সেতু বা বক্স কালভার্ট নির্মাণ করা হবে।

সরকার ২০১৭ সালের ১৫ নভেম্বর রাজধানীর রেলভবনে বাংলাদেশ রেলওয়ে এবং ভারতের কালিন্দী রেল নির্মাণ প্রতিষ্ঠানের (টেক্সমাকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিডেটের একটি বিভাগ) সঙ্গে এই চুক্তি করা হয়। চুক্তি অনুযায়ী ২ বছরের মধ্যে রেললাইনের পুনর্বাসনের কাজ শেষ করার কথা উল্লেখ থাকলে ও ৬ বছরে উক্ত লাইনে প্রায় ৩০ থেকে ৩৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে ঠিকাদারি প্রতিষ্টান দাবি করছে। কিছু দিন বন্ধ থাকার পর আবার এখন কাজ শুরু হয়েছে। কর্মশালা শেষে সরজমিন কাজের অগ্রগতি, সুবিধা ও অসুবিধা দেখতে কুলাউড়া -শাহবাজপুর সেকশন পরিকল্পনা মন্ত্রনালয়ের
আইএমইডি পুর্নবাসন(১ম সংশোধিত)শীর্ষক প্রকল্পের নিবিড় পরিবীক্ষন টিমের সদস্যরা কুলাউড়া টু শাহবাজপুর সেকশন পরিদর্শন করছেন।