কুলাউড়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৪ | আপডেট: ১২:১২:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৪

স্টাফ রিপোর্টারঃ 

 

মৌলভীবাজারের কুলাউড়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে সকাল সাড়ে ৭টায় প্রভাতফেরি ও সকাল ১০টায় আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসনের আয়োজনে ইউএনও মাহমুদুর রহমান মামুনের সভাপতিত্বে পরিষদ সভাকক্ষে সকাল ১০টায় অনুষ্ঠিত আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনের সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল।

বক্তব্যে তিনি বলেন, ভাষা শহীদদের আত্মত্যাগের প্রেরণায় বাংলাদেশ আজ স্বাধীন ও গণতান্ত্রিক দেশ হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শিমুল আলীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেহা ফেরদৌস চৌধুরী পপি, সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান, থানার ওসি মো. আলী মাহমুদ, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তার, কৃষি কর্মকর্তা মো. জসিম উদ্দিন, উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আবু মাসুদ, কুলাউড়া প্রেসক্লাব সম্পাদক মো. খালেদ পারভেজ বখশ, ভাষা সৈনিক রওশন আরা বাচ্চুর মেয়ে তানভীর ফারহানা ওয়াহেদ টুনা, ঢাকা মহানগর উত্তর মহিলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক শিরিন আক্তার বেলী, বীর মুক্তিযোদ্ধা রজব আলী, কুলাউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতির সভাপতি মো. আব্দুল কাইয়ুম, সহকারী শিক্ষক সমিতির সভাপতি মো. আব্দুল মোহাইমিন প্রমুখ।

এছাড়া অনুষ্টানে উপজেলা প্রাথমিক বিভাগের ইন্সট্যাকটর মুহিব উল্লা,সময়ের আলো প্রতিনিধি সাইদুল হাসান শিপন, কালবেলা প্রতিনিধি মহিউদ্দিন রিপন উপস্হিত ছিলেন।

সভাশেষে কুলাউড়া শিশু একাডেমি আয়োজনে শিশু বিষয়ক কর্মকর্তা (অ. দা.) মো. আবুল বাসারের পরিচালনায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ‘মায়ের ভাষা শিখি, শুদ্ধভাবে লিখি’ শীর্ষক কর্মশালা, সুন্দর হাতের লিখা, চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে ২৭ জন বিজয়ী শিশুদের এবং উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রাণেশ চন্দ্র বর্মার পরিচালনায় সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বিভিন্ন জটিল রোগে আক্রান্ত ২৪ জন শিশু রোগীদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে ১২ লাখ টাকার চেক বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি এমপি নাদেল।