এইচএসসিতে সিলেট বোর্ডে পাশের হার ৯৪.৮০ শতাংশ, কুলাউড়ায় ২০৪৭ জনের মধ্যে ১৯২৬ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২২ | আপডেট: ৯:৪৮:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২২

স্টাফ রিপোটারঃ
এবারের এইচএসসি পরীক্ষায় সিলেট বোর্ডে পাশের হার ৯৪ দশমিক ৮০ শতাংশ। রোববার (১৩ ফেব্রুয়ারি) সকালে এ ফলাফল প্রকাশ করা হয়। এবার বোর্ডে ৬৬ হাজার ৬৬১ জন অংশ নেয়। পাশ করেছে ৬৩ হাজার ১৯৩ জন।

সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এবছরের এইচএসসি পরীক্ষায় সিলেট বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৩১ জন শিক্ষার্থী। গত বছরের চেয়ে এবার ৪৮৯ জন বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

সিলেট বোর্ডের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, সিলেটে এইচএসসি পরীক্ষার গতবার পাশের হার ছিল শতভাগ, আর এবার পাসের হার ৯৪ দশমিক ৮০ শতাংশ পাশ। গত জিপিএ-৫ পেয়েছিলো ৪ হাজার ২৪২ জন শিক্ষার্থী। এবার সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩১ জনে।

মৌলভীবাজারে জিপিএ-৫ পেয়েছেন ৮৩৫ জন। এর মধ্যে ৩৫০ জন ছেলে এবং ৪৮৫ জন মেয়ে।

কুলাউড়া উপজেলায় এইচএসসি পরীক্ষার ফলাফলে ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণকারী ২০৪৭ জনের মধ্যে ১৯২৬ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে ১০টি প্রতিষ্ঠানের ৭৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পাওয়ার গৌরব অর্জন করেছে।
উপজেলা পর্যায়ে সর্বোচ্চ জিপিএ-৫ পেয়ে ১ম স্থান অর্জন করেছে কুলাউড়া সরকারি কলেজের ২৭ জন শিক্ষার্থী। এছাড়া কুলাউড়া ইয়াকুব-তাজুল মহিলা ডিগ্রী কলেজের ১৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে ২য় স্থান এবং লংলা আধুনিক ডিগ্রী কলেজের ১৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে ৩য় স্থান অর্জনে সক্ষম হয়েছে।
অপরদিকে উপজেলার মধ্যে একমাত্র প্রতিষ্ঠান রাউৎগাঁও উচ্চ বিদ্যালয় ও কলেজের ২৪ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়ে শতভাগ ফলাফল করে কৃতিত্ব অর্জন করেছে। উপজেলায় পাশের হার ৯৪.০৮% শতাংশ।
কলেজওয়ারী ফলাফলে কুলাউড়া সরকারি কলেজ থেকে ৪২৭ জনের মধ্যে ২৭ জন জিপিএ-৫ সহ ৪০১ জন, ইয়াকুব তাজুল মহিলা ডিগ্রি কলেজ থেকে ২৯০ জনের মধ্যে ১৯ জন জিপিএ-৫ সহ ২৭৩ জন, লংলা আধুনিক ডিগ্রি কলেজ থেকে ৪৫০ জনের মধ্যে ১৬ জন জিপিএ-৫ সহ ৪৩৩ জন, এম এ গণী আদর্শ কলেজ থেকে ১০৩ জনের মধ্যে ৪ জন জিপিএ-৫ সহ ৮৬ জন, ভাটেরা স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৪৩ জনের মধ্যে ৩ জন জিপিএ-৫ সহ ১৩৪ জন, ভূকশিমইল স্কুল অ্যান্ড কলেজ থেকে ১২৪ জনের মধ্যে ৩ জন জিপিএ-৫ সহ ১১৭ জন, আলী আমজদ স্কুল অ্যান্ড কলেজ থেকে ৯২ জনের মধ্যে ২ জন জিপিএ-৫ সহ ৮৭ জন, ছকাপন স্কুল অ্যান্ড কলেজ থেকে ৮৯ জনের মধ্যে ২ জন জিপিএ-৫ সহ ৮৮ জন, বরমচাল স্কুল অ্যান্ড কলেজ থেকে ১১২ জনের মধ্যে ১ জন জিপিএ-৫ সহ ১০১ জন, নয়াবাজার কেসি স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৪৬ জনের মধ্যে ১ জন জিপিএ-৫ সহ ১৪০ জন, রাউৎগাঁও স্কুল অ্যান্ড কলেজ থেকে ২৪ জনের মধ্যে ২৪ জন, গজভাগ স্কুল অ্যান্ড কলেজ থেকে ১২ জনের মধ্যে ১১ জন এবং মনু মডেল কলেজ থেকে ৩৫ জনের মধ্যে ৩১ জন পাশ করেছে।