আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভিন্ন ধর্মী আয়োজনের মধ্য দিয়ে নয়দিনব্যাপী পালন করেছে বাংলা একাডেমি ব্রেসিয়া

প্রকাশিত: ৪:৫২ পূর্বাহ্ণ, মার্চ ৪, ২০২২ | আপডেট: ৪:৫২:পূর্বাহ্ণ, মার্চ ৪, ২০২২
ইতালি প্রতিনিধি:

একুশে ফেব্রয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভিন্ন ধর্মী আয়োজনের মধ্য দিয়ে নয়দিনব্যাপী প্রায় দশটি দেশের অংশগ্রহণে পালন করেছে বাংলা একাডেমি ব্রেসিয়া। ভাষা দিবসের ইতিহাস ইতালিয়ান সহ অন্যান্য নাগরিকদের কে বিভিন্ন অনুষ্ঠান ও সেমিনার এবং চিত্র প্রদর্শনীর মাধ্যমে উপস্থাপন করা হয়। বাংলা একাডেমির পরিচালক কাওসার জামান এর সার্বিক তত্ত্বাবধানে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিলান কনসুলেট এর কনসাল জেনারেল এম যে এইস জাবেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রোশেইয়া দেশের কনসুলার, মিলান কমুনের নির্বাচিত কাউন্সিলর বিভাষ চন্দ্র কর সহ স্থানীয় কমুনের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ। অনুষ্ঠানে ভাষা দিবসের উপর ব্যতিক্রমী এই আয়োজন বাংলাদেশী ও বিদেশিদের মাঝে বেশ প্রশংসিত হয়েছে।
একুশের এই অনুষ্ঠানকে সুন্দর ও সার্থক করে তুলতে সার্বিক সহযোগিতা করেছেন
বাংলা একাডেমির সদস্য এমিলি সাহা ,ইমরানুল হক বাবু ,নাসরুল হাসান ,পারভেজ আহমেদ খান রিপন ,আজিজুল ইসলাম ,জাকির হোসাইন মিলন ,তাওহীদ চৌধুরী রিকি ,সৈয়দা হাসি ,শিমুলি আক্তার ও নাদিম প্রমুখ।

 

 

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত ,পবিত্র কোর্ আন তেলাওয়াত এবং সকল ভাষা শহীদদের স্মরণে নীরবতা পালন করা হয়। সংক্ষিপ্ত আলোচনা সভায় অতিথিরা শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং তাদের বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষার গুরুত্ত তুলে ধরেন।
অনুষ্ঠানে বাংলাদেশের ভাষা আন্দোলনের প্রতিচ্ছবি দিয়ে চিত্রপ্রদর্শনী ,এবং বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য বাংলা একাডেমির পক্ষ থেকে চমৎকার ভাবে তুলে ধরা হয়েছে যা উপস্থিত সকল বিদেশীদেরকে আকৃষ্ট করেছে। এমন সুন্দর উপস্থাপনার জন্য বাংলা একাডেমির সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন অতিথিরা। পরিশেষে আয়োজকদের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত কনসাল জেনারেল সহ সকলকে ভাষা দিবসের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন বাংলা একাডেমির নেতৃবৃন্দরা।