এ বছর ১০ লাখ মানুষকে হজের অনুমতি দিয়েছে সৌদি আরব

প্রকাশিত: ১১:৩৮ পূর্বাহ্ণ, এপ্রিল ৯, ২০২২ | আপডেট: ১১:৩৮:পূর্বাহ্ণ, এপ্রিল ৯, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাভাইরাসের সংক্রমণের কারণে বিশ্বে স্থবিরতা চলে আসায় সবকিছুই বিঘ্নিত হচ্ছিল। এমনকি বাধা এসেছে হজ পালনেও। গত বছরই সৌদি আরব মাত্র কয়েক হাজার অভ্যন্তরীণ হজযাত্রীকে হজ পালনের অনুমতি দিয়েছিল। এবার বিশ্বব্যাপী টিকা কার্যক্রম জোরদার হওয়ায় কমে এসেছে করোনাভাইরাসের প্রকোপ।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব এবার অভ্যন্তরীণ ও বাইরে থেকে আসা হজযাত্রী মিলিয়ে ১০ লাখ মানুষকে হজ পালনের অনুমতি দেবে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএপি শনিবার সকালে জানিয়েছে, দেশটির হজ মন্ত্রণালয় বলছে, এবার শুধু ৬৫ বছরের নিচের যাত্রীরাই হজ পালনে অংশ নিতে পারবেন এবং প্রত্যেক হজযাত্রীর পূর্ণডোজ টিকা থাকতে হবে।

মন্ত্রণালয় আরও বলেছে, বিদেশ থেকে আসা হজযাত্রীদের অবশ্যই করোনা নেগেটিভ সনদ থাকতে হবে ও তাদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।

মহামারির প্রথম বছর, অর্থাৎ ২০২০ সালে দেশ-বিদেশি কোনো ব্যক্তিকে হজের অনুমতি দেয়নি সৌদি সরাকর। পরের বছর ২০২১ সালে কেবল সৌদি আরবের নাগরিক ও দেশটিতে অবস্থানরত মুসল্লিদের হজ পালনের অনুমতি দেওয়া হয়। সরকারি তথ্য অনুযায়ী, গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন মানুষ হজ করেছেন সৌদিতে। মহামারির আগের বছরে হাজির সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যেত।

সর্বশেষ বিবৃতিতে মন্ত্রণালয় বলছে, সর্বোচ্চসংখ্যক হজযাত্রীকে হজ পালন এবং মসজিদে নববী পরিদর্শনের সুযোগ দিতে আগ্রহী সৌদি আরব। একই সঙ্গে তাদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষা দেওয়াও সরকারে সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব।