বাংলাদেশে আজ পবিত্র শবে বরাত

প্রকাশিত: ৫:০৮ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২২ | আপডেট: ৫:০৮:অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২২

আজ শুক্রবার, পবিত্র শাবান মাসের ১৪ তারিখ। এদিন দিবাগত রাতে পবিত্র শবে বরাত বা লাইলাতুল বরাত উদযাপন করা হবে। এ রাতে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় মহান আল্লাহর রহমত কামনায় নফল ইবাদত-বন্দেগীর মধ্য দিয়ে পবিত্র শবে বরাত উদযাপন করবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

হিজরি বর্ষের ১৪ শাবান দিবাগত রাতকে সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন মুসলমানদের একটা বড় অংশ। তারা মনে করেন, মহিমান্বিত এ রাতে মহান রাব্বুল আলামিন তার বান্দাদের ভাগ্য নির্ধারণ করে থাকেন। অবশ্য মুসলমানদের একটা অংশ বলে থাকেন, শবে বরাত পালনের ক্ষেত্রে কুরআন ও সুন্নাহর সুনির্দিষ্ট কোনো দলিল নেই। তাই তারা এই রজনী বা লাইলাতুল বরাত উদযাপনকে বৈধ মনে করেন না।

 

ধর্মপ্রাণ মুসল্লিরা এই রাতে মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের জন্য নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকির-আজগারসহ অন্যান্য ইবাদত-বন্দেগী করে থাকেন। পবিত্র শবে বরাত উপলক্ষে বৃহস্পতিবার পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, মানুষের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির জন্য ইসলামের সুমহান আদর্শ আমাদের পাথেয়। আমরা সর্বশক্তিমান আল্লাহর দরবারে শবে বরাতের এই পবিত্র রজনীতে তাঁর অশেষ রহমত ও বরকত কামনা এবং দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্যের জন্য প্রার্থনা জানাই। আমাদের ওপর বর্ষিত হোক সৌভাগ্যমণ্ডিত পবিত্র শবে বরাতের পূর্ণ ফজিলত।

অপরদিকে, প্রধানমন্ত্রী তার বাণীতে পবিত্র শবে বরাত উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের মুসলমানদের আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন। একই সঙ্গে শবে বরাতের মহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে মানবকল্যাণ এবং দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।