পবিত্র আশুরা ৯ আগষ্ট

প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২২ | আপডেট: ৭:৩৫:অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২২

 

বিশেষ প্রতিনিধিঃবাংলাদেশের আকাশে গত শুক্রবার পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। আজ রবিবার থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। সে হিসেবে ৯ আগস্ট মঙ্গলবার সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। গতকাল সন্ধ্যায় আশুরার তারিখ নির্ধারণে রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদার। সভাশেষে ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় অতিরিক্ত সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৪৪ সনের মহররম মাসের চাঁদ দেখা যায়নি। শনিবার জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে। রবিবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। আগামী ৯ই আগস্ট (১০ মহররম) মঙ্গলবার দেশে পবিত্র আশুরা পালিত হবে।

হিজরি সনের প্রথম মাস হচ্ছে মহররম। ধর্মপ্রাণ মুসলমানদের কাছে পবিত্র আশুরার দিনটি অতি গুরুত্বপূর্ণ
ও তাৎপর্যময়। ইতিহাসের উল্লেখযোগ্য নানান ধর্মীয় ঘটনাবলির কারণে অন্যান্য ধর্ম বা আসমানি কিতাবের অনুসারীদের কাছেও এই দিনটি বিশেষভাবে মহিমান্বিত। মদিনায় হিজরত করার পর থেকেই আল্লাহর প্রিয়নবী ও রসুল হজরত মুহাম্মদ (সা.)-এর নির্দেশে আশুরা উপলক্ষে ধর্মপ্রাণ মুসলমানেরা আশুরার দিন এবং আশুরার আগের বা পরের দিন মিলিয়ে দুই দিন রোজাসহ নফল ইবাদত-বন্দেগির মাধ্যমে দিনটি পালন করে থাকেন।