মহানবীকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে প্রচণ্ড চাপে ভারত, ক্ষুব্ধ আরব বিশ্ব, নিন্দা অব্যাহত

প্রকাশিত: ৬:৩৫ অপরাহ্ণ, জুন ৮, ২০২২ | আপডেট: ৬:৩৫:অপরাহ্ণ, জুন ৮, ২০২২

 

মহানবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে নিয়ে বিজেপি নেতাদের অবমাননাকর বক্তব্যের প্রেক্ষিতে ভয়াবহ চাপে পড়েছে ভারত। ক্ষুব্ধ হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যের মুসলিম রাষ্ট্রগুলো। ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানিয়েছে কাতার, কুয়েত ও ইরান। এছাড়া আরও অনেকগুলো মুসলিম রাষ্ট্র থেকেই এই বক্তব্যের নিন্দা জানানো হয়েছে। বিভিন্ন দেশ থেকে আসছে ভারতীয় পণ্য বয়কটের ডাকও। এ খবর দিয়েছে টিআরটি ওয়ার্ল্ড।

এর আগে জ্ঞানবাপী মসজিদ ইস্যুতে মহানবী হজরত মোহাম্মদ (সা:) কে নিয়ে বিতর্কিত ওই মন্তব্য করেন বিজেপির জাতীয় মুখপাত্র নুপুর শর্মা ও মিডিয়া সেলের প্রধান নবীন জিন্দাল। তবে এমন বেফাঁস কথাবার্তা বলায় নুপুর শর্মার সদস্য পদ বাতিল করে বিজেপি। কিন্তু এর আগেই দেশে ও দেশের বাইরে শুরু হয়েছে তুলকালাম পরিস্থিতির।

রোববার এক বিবৃতিতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে হতাশা প্রকাশ করা হয়েছে। বিজেপির দুই নেতা মহানবীকে কটাক্ষ করে যে বক্তব্য দিয়েছে তা সম্পূর্ণ প্রত্যাখ্যান করে এর নিন্দা জানিয়েছে কাতার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখি ভারতীয় রাষ্ট্রদূতের হাতে একটি প্রতিবাদপত্র তুলে দিয়েছেন বলেও ওই বিবৃতিতে জানানো হয়েছে।

 

ওই পত্রে বলা হয়েছে, বিজেপি নেতারা যে ধরনের মন্তব্য করেছেন তা ধর্মীয় অসহিষ্ণুতা বৃদ্ধি করবে। এটি বিশ্বজুড়ে প্রায় ২০০ কোটি মুসলিমকে আহত করেছে। এখন ভারত সরকারের তরফ থেকে এ নিয়ে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা চায় দোহা।

 

জানা গেছে নবী এবং তার স্ত্রী আয়েশা (রাঃ)-কে নিয়ে অবমাননাকর বক্তব্য দেন নুপুর শর্মা। একটি টেলিভিশন বিতর্কে অংশ নিয়ে তিনি ওই কথা বলেন। নুপুর শর্মা যদিও দাবি করেছেন, ওই আলোচনায় হিন্দুদের মহাদেব শিবকে নিয়ে আপত্তিকর মন্তব্য ছুঁড়ে দেয়ার পরই তিনি পাল্টা ওই মন্তব্যটি করেন। কোনও ধর্মবিশ্বাসে আঘাত করার উদ্দেশ্য তার ছিল না। কিন্তু তার ওই বক্তব্যের প্রেক্ষিতে ভারতের মধ্যেই বিভিন্ন স্থানে সংঘাতের সৃষ্টি হয়েছে।
পরিস্থিতি শান্ত করতে রোববার বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, দল সমস্ত ধর্মকে সম্মান করে এবং যে কোনও ধর্মীয় ব্যক্তির অবমাননার তীব্র নিন্দা করে। বিজেপির সাধারণ সম্পাদক অরুণ সিং এক বিবৃতিতে বলেছেন, দল যে কোনো সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবেগকে সম্মান জানায়। কোনো ধর্মের অপমান বিজেপি বরদাস্ত করে না। ভারতের হাজার বছরের ইতিহাসে প্রতিটি ধর্মেরই বিকাশ ঘটেছে। বিজেপি সব ধর্মকে সম্মান করে। যে কোনো ধর্মের কোনো ধর্মাবলম্বী ব্যক্তির অবমাননার তীব্র নিন্দা করে বিজেপি। নুপুর শর্মার সদস্য পদ বাতিলের পাশাপাশি নবীন জিন্দালকেও শাস্তি দেয়া হয়েছে দলের তরফ থেকে। তিনি টুইটারে এক পোস্টে ইসলামের নবীকে নিয়ে অবমাননাকর মন্তব্য করলে তাকে এই শাস্তি দেয়া হয়।

ভারতের শাসক দলের একজন প্রথম সাড়ির নেতার থেকে এমন বক্তব্যের নিন্দা জানিয়েছেন ওমানের গ্রান্ড মুফতি। তিনি বিজেপিকে ‘উগ্রবাদী দল’ হিসেবে আখ্যায়িত করে বলেন, যে বক্তব্য দেয়া হয়েছে তা বিশ্বের সকল মুসলিমের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার সমান। তিনি বিশ্বের সকল মুসলিমদের এক হয়ে এর নিন্দা জানানোর আহ্বান জানান। তিনি আরব বিশ্বে ভারতীয় পণ্য বয়কটের ডাক দিয়েছেন।

এদিকে এর নিন্দা জানিয়েছে ইসলামিক দেশগুলোর জোট ওআইসিও। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ভারতে মুসলিমদের বিরুদ্ধে পদ্ধতিগত উপায়ে ঘৃণা ছড়ানো হয়। তবে ওআইসির বিবৃতিতে বিজেপি নেতার বক্তব্যের বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে। ওই বক্তব্যের নিন্দা জানিয়েছে পাকিস্তানও। এক বিবৃতিতে দেশটি বিশ্ব সম্প্রদায়কে ভারতের ‘ভয়াবহ ইসলামভীতি’র বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে।