বর্ণিল সাজে সেজেছ পদ্মা সেতু

প্রকাশিত: ৩:৫০ অপরাহ্ণ, জুন ২৪, ২০২২ | আপডেট: ৩:৫০:অপরাহ্ণ, জুন ২৪, ২০২২

আর মাত্র কয়েক ঘন্টা। রাত পোহালেই উদ্বোধন হতে যাচ্ছে পদ্মা বহুমুখী সেতু। বহুকাল থেকে দেখে আসা স্বপ্ন রূপ নেবে বাস্তবে। সেতুর ওপর দিয়ে কয়েক মিনিটেই দেওয়া যাবে প্রমত্তা পদ্মা পাড়ি।

এ নিয়ে উচ্ছ্বাসে ভাসছে পদ্মাপারের মানুষ থেকে শুরু করে দক্ষিণের ২১ জেলার মানুষ। পথে-ঘাটে, চায়ের কাপে, আড্ডায়-আলোচনায় সেই আনন্দেরই অনুরণন। চোখেমুখে স্বপ্নপূরণের আলোকছটা।

প্রাণের সে উৎসবের ছটা পড়েছে সবখানে। সড়ক-মহাসড়ক, রাস্তাঘাট, হাটবাজার ও অলিগলি ছেয়ে গেছে পোস্টার, ব্যানার, বিলবোর্ড আর তোরণে। যতদূর চোখ যায় যেন রঙের ছড়াছড়ি। বিভিন্ন স্থানে করা হয়েছে আলোকসজ্জা। মরিচবাতিতে উজ্জ্বল সেতু, নৌকা আর জাতীয় পতাকার প্রতিকৃতি।

মাওয়া প্রান্তে সেতু উদ্বোধনের পর সেতু পেরিয়ে দক্ষিণ প্রান্তে কাঁঠালবাড়ি ঘাটে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতুর আদলে সেখানে গড়ে তোলা হয়েছে বিশাল নান্দনিক মঞ্চ। শুধু কি মঞ্চ, জনসভার পুরো এলাকাই যেন সাজে রঙিন।

নিরাপত্তাজনিত কারণে জনসভা মঞ্চ, পদ্মা সেতু ও এর ভায়াডাক্ট এবং আশপাশের এলাকায় বৃহস্পতিবার সাধারণ মানুষকে ভিড়তে দেয়নি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

কিন্তু উচ্ছ্বাসে ভাসা মানুষকে ঠেকাবে কে! যত কাছে যাওয়া যায়-সে নদী হয়ে বা সড়কে, মানুষ ছুটে এসেছেন, তুলেছেন ছবি। দূরে হলেও পদ্মাপারে তাই ছিল হাজারো পদচিহ্ন।

এ দিনটিকে স্মরণীয় করে রাখতে ‘পদ্মা সেতু দেয়ালে, খেয়ালে’ স্লোগানে শরীয়তপুর সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে বৃহস্পতিবার সকালে তুলাসার সরকারি বালিকা বিদ্যালয়ের পশ্চিম পাশের দেয়ালে উদ্বোধন করা হয়েছে দেয়ালিকা।

শিমুলিয়া ঘাটে শোভাযাত্রা করেছে টুরিস্ট পুলিশ। এদিকে উদ্বোধনী অনুষ্ঠান ও জনসভা সফল করতে সংশ্লিষ্টরা এদিন ছুটিয়েছেন ঘাম। সরেজমিন ঘুরে দেখা গেছে, জনসভার স্থান ও উদ্বোধনী অনুষ্ঠানের স্থানে চলছিল শেষ মুহূর্তের প্রস্তুতি। প্রতিনিধিদের পাঠানো খবর :

ভাঙ্গা (ফরিদপুর) : সড়ক-মহাসড়ক, রাস্তাঘাট, হাটবাজার ও অলিগলি পোস্টার, ব্যানার আর বিলবোর্ডে স্থান পেয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও সংসদ-সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সনের প্রতিকৃতি।

বিভিন্ন পয়েন্টে আলোকসজ্জায় সন্ধ্যার পর সৃষ্টি হয়েছে উৎসবের আমেজ। চলছে দলীয় বৈঠক, আলোচনা সভা, মিছিল, গণসংযোগ ও মাইকিং।

টাইলস ব্যবসায়ী জাতারিয়া জানান, ৩ হাজার বিলবোর্ড, ব্যানার, পোস্টার লাগিয়েছি। কাল (আজ) পর্যন্ত বিলবোর্ড লাগানো হবে। ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিমউদ্দিন জানান, সেতু উদ্বোধন ঘিরে এ অঞ্চলে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে। বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠান যেন নির্বিঘ্নে হয় সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।