একই মাঠে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের বদলা নিলো ভারত

প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০২২ | আপডেট: ১১:০৭:পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপে গেল বছর দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ভারতকে ১০ উইকেটে হারিয়েছিল পাকিস্তান। সেই একই মাঠে রোববার রাতে এশিয়া কাপের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে বদলা নিলো ভারত।

শেষ ওভারের থ্রিলারে পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের মিশন শুরু করলো রোহিতবাহিনী। টানটান উত্তেজনার শেষ ওভারের চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে ভারতকে জেতান হার্দিক পান্ডিয়া।

 

সংক্ষিপ্ত স্কোর:
ভারত:
 ১৪৮/৫ (১৯.৪ ওভারে)
পাকিস্তান: ১৪৭/১০ (১৯.৫ ওভারে)।
ফল: ভারত ৫ উইকেটে জয়ী।
ম্যাচসেরা: হার্দিক পান্ডিয়া।

এদিন টস হেরে আগে ব্যাট করে ১৯.৫ ওভারে পাকিস্তান অলআউট হয় ১৪৭ রানে। জবাবে ১৯.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত।

ব্যাট হাতে ভারতের বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা ৩৫টি করে রান করেন। আর হার্দিক পান্ডিয়া ১৭ বলে ৪ চার ও ১ ছক্কায় ৩৩ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। বল হাতে পাকিস্তানের মোহাম্মদ নাওয়াজ ৩টি ও নাসিম শাহ ২টি

 

এটা ছিল কোহলির শততম টি-টোয়েন্টি ম্যাচ। এই ম্যাচে বেশ সাবলীল ব্যাটিং করেন তিনি। যদিও স্কোরটা বড় করতে পারেননি। মাইলফলক ছোঁয়ার ম্যাচে ৩৪ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৫ রান করেন তিনি।

তার আগে ভারতের বোলিং তোপের মুখে পাকিস্তানের কেউ ৪৩ রানের বেশি করতে পারেননি। মোহাম্মদ রিজওয়ান সর্বোচ্চ ৪৩ রান করেন। ২৮ রান করেন ইফতিখার আহমেদ। আর শেষদিকে ৬ বলে ১৬টি রান করেন শাহানাওয়াজ ধানির ব্যাট থেকে।

বল হাতে ভারতের ভুবনেশ্বর কুমার ৪ ওভারে ২৬ রান দিয়ে ৪টি উইকেট নেন। ২৫ রান দিয়ে হার্দিক পান্ডিয়া নেন ৩টি উইকেট। আর অর্শ্বদীপ সিং ৩৩ রানে নেন ২টি উইকেট।

 

হাইভোল্টেজ ম্যাচটি জিততে শেষ ৩ ওভারে ৩২ রান প্রয়োজন ছিল ভারতের। অষ্টাদশ ওভারে জাদেজা ১ চার ও ১ ছক্কায় ১১ রান তোলেন। তাতে ১২ বলে প্রয়োজন ছিল ২১ রান। কিন্তু হার্দিক পান্ডিয়া রউফের করা ১৯তম ওভারে ৩টি চার হাঁকিয়ে ম্যাচ নাগালে নিয়ে আসেন। তাতে ৬ বলে জিততে ৭ রান প্রয়োজন ছিল ভারতের।

শেষ ওভারের প্রথম বলে নাওয়াজ বোল্ড করেন জাদেজাকে (৩৫)। তাতে ৫ বলে প্রয়োজন ছিল ৭ রান। দিনেশ কার্তিক ১ রান দিয়ে প্রান্ত বদল করার পর চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে ভারতকে জেতান পান্ডিয়া। তিনি ১৭ বলে ৩৩ রানে অপরাজিত থাকেন। ম্যাচসেরাও হন তিনি।

এশিয়া কাপে ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে বুধবার হংকং-এর মুখোমুখি হবে ভারত। আর ০২ সেপ্টেম্বর হংকং-এর মুখোমুখি হবে পাকিস্তান।