পাকিস্তানের আম্পায়ার আসাদ রউফ মারা গেলেন

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২২ | আপডেট: ১২:২৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২২

হৃদরোগে আক্রান্ত হয়ে লাহোরে মারা গেলেন আইসিসির এলিট প্যানেলের সাবেক পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফ। ৬৪ টেস্ট, ১৩৯ ওয়ানডে ও ২৮ টি-টোয়েন্টি পরিচালনা করা এই আম্পায়ারের মৃত্যুকালে  বয়স হয়েছিল ৬৬ বছর।

পাকিস্তানের অন্যতম খ্যাতনামা আম্পায়ার ছিলেন রউফ। ২০০৬ সালে আইসিসির এলিট প্যানেলে উন্নীত হন তিনি। আগের বছর প্রথম টেস্ট পরিচালনা করেন। ২০০৪ সাল থেকে ওয়ানডে প্যানেলে নাম লেখেন, প্রথম ওয়ানডেতে আম্পায়ারিং করেন ২০০০ সালে।

আলিম দারের সঙ্গে জনপ্রিয় আম্পায়ার হিসেবে দেশে নাম কুড়ান রউফ। কিন্তু ২০১৩ সালে তার ক্যারিয়ার থমকে যায় আইপিএল স্পট ফিক্সিং স্ক্যান্ডালে নাম জড়িয়ে। মুম্বাই পুলিশের ওয়ান্টেড তালিকায় ছিলেন তিনি। আইপিএল শেষ হওয়ার আগেই ভারত ছেড়ে যান এবং ওই বছরের শেষ দিকে এলিট প্যানেল থেকে বাদ পড়েন।

রউফ সবসময় নিজেকে নির্দোষ দাবি করেছেন এবং আকসুর সঙ্গে সহযোগিতাও করেন। ২০১৬ সালে চারটি অভিযোগের ভিত্তিতে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন তিনি।আম্পায়ারিংয়ের আগে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্যারিয়ার শুরু করেন তিনি। ন্যাশনাল ব্যাংক ও রেলওয়েজের হয়ে ৭১ প্রথম শ্রেণির ম্যাচ খেলেন, গড় ছিল ২৮.৭৬।