বার্মিংহামে আল ইসলাহ‘র উদ্যোগে প্রথমবারের মতো ১৮ আক্টোবর ঈদে মিলাদুন্নবী‘র র‌্যালি

প্রকাশিত: ১০:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২২ | আপডেট: ১০:২৩:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২২

আহমেদ কাবির : বাংলাদেশীদের উদ্যোগে মহানবী হযরত মোহম্মদ (সাঃ) এর জন্মবার্ষিকী আগামী ১৮ অক্টোবর বার্মিংহামে এই প্রথম পবিত্র ঈদে মিলাদুন্নবীর এক বর্ণাঢ্য র‌্যালি আয়োজনের ঘোষনা দিয়েছে বার্মিংহাম আঞ্জুমানে আল ইসলাহ। গত ১৯ সেপ্টেম্বর সোমবার বার্মিংহামের বাংলাদেশ মাল্টিপারপাস সেন্টারে কমিউনিটির নানা শীর্ষজন ও বাংলা গণমাধ্যমকর্মীসহ বিপুল সংখ্যাক আলেম উলামাদের উপস্থিতিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভায় বার্মিংহাম আঞ্জুমানে আল ইসলাহ‘র পক্ষ থেকে এই ঘোষনা দেওয়া হয়। বার্মিংহাম আঞ্জুমান আল ইসলাহ‘র সভাপতি মৌলানা বদরুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বার্মিংহাম আঞ্জুমান ইল ইসলাহ‘র সাধারণ সম্পাদক হাফিজ রুমেল আহমেদ।

এসময় জানানো হয় বার্মিংহামের বাঙালী মুসলীম কমিউনিটি ছাড়াও পার্শ্ববতী বিভিন্ন স্থানসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরের মুমলমানদের অংশগ্রহনে ১৮ অক্টোবর মঙ্গলবার বার্মিংহাম বাংলাদেশ মাল্টিপারপাস সেন্টার থেকে এই র‌্যালি অনুষ্ঠিত হবে যাতে মহানবী হযরত মোহম্মদ (সাঃ) এর জীবনীসহ ইসলামের বিভিন্ন চিহ্ন সম্বলিত রং বে-রঙের ব্যানার ফেষ্টুন প্লেকার্ডসহ অংশ নেবেন অসংখ্য মুসলীম জনতা। র‌্যালি শেষে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে এক আলোচনা ও মিলাদ মাহফিলেরও আয়োজন করা হবে। ঈদে মিলাদুন্নবীর অনুষ্টানমালায় বাংলাদেশ থেকে এসে আঞ্জুমানে আল ইসলাহের কেন্দ্রীয় চেয়ারম্যান মৌলানা হুসাম উদ্দিন আহমেদ চৌধুরী ফুলতলী,মৌলানা ঈমাদ উদ্দিন চৌধুরী ফুলতলীসহ যোগ দেবেন ব্রিকলেন মসজিদের ঈমাম ও যুক্তরাজ্য আঞ্জুমানে আল ইসলাহর সভাপতি মৌলানা নজরুল ইসলাম এবং বিভিন্ন মসজিদের ঈমাম মুসল্লী ও আলেম উলামারা। এসময় বার্মিংহাম আঞ্জুমানে আল ইসলাহ‘র উদ্যোগে ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে বার্মিংহামে আগামী ১৮ আক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া র‌্যালি,আলোচনা ও মিলাদ মাহফিলে অংশ নেওয়ার জন্য মুসলীম কমিউনিটির সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করা ছাড়াও উক্ত কর্মসূচি সফল করার লক্ষ্যে বিভিন্ন কর্মপন্থা নির্ধারনসহ বিভিন্ন বিষয়ে পরামর্শ গ্রহণ করা হয় এবং শীঘ্রই এবিষয়ে আরো ব্যাপক আকারে আরেকটি সভা আহবানের বিষয়েও একমত পোষন করা হয়। ক্বারী মতিউর রহমানের পবিত্র কোরান তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভায় হামদ পরিবেশন করেন মৌলানা আবুল খয়ের।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লতিফিয়া ফুলতলী কমপ্লেক্্েরর চেয়ারম্যান প্রিন্সিপাল মৌলানা কাদির আল হাসান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মাল্টিপারপাস সেন্টারের চেয়ারম্যান আলহাজ্ব নাসির আহমেদ,যুক্তরাজ্য আল ইসলাহ‘র সহ-সভাপতি খুরশেদুল হক,সদস্য মৌলানা রফিক আহমেদ,মিডল্যান্ডস আঞ্জুমান আল ইসলাহ‘র যুগ্ম সম্পাদক মৌলানা হুসাম উদ্দিন হুমায়দী,সেবা কেয়ারের এম্বেসেডর মাষ্টার আব্দুল মুহিত,আষ্টন ইউনিভাসির্টির অধ্যাপক জাহাঙ্গীর আহমেদ,উইলস ষ্টীট জামে মসজিদ এন্ড ইসলামিক সেন্টারের চেয়ারম্যান হাজী আব্দুল গফুর.সিলেট স্পোটিং ক্লাবের সাধারণ সম্পাদক এম এ আব্দুর রব,যুগ্ম কোষাধ্যক্ষ শামিম খান প্রমূখ। গণমাধ্যমকর্মীদের মধ্যে বক্তব্য রাখেন বার্মিংহাম বাংলা প্রেসক্লাবের সভাপতি চ্যানেল আইয়ের যুক্তরাজ্য প্রতিনিধি আব্দুল আহাদ সুমন,সাধারণ সম্পাদক এটিএন বাংলা ইউকের জয়নাল ইসলাম,কোষাধ্যক্ষ আই অন টিভি ইউকের লোকমান হোসেন কাজী,টিভি ওয়ানের প্রতিনিধি আমিরুল ইসলাম বেলাল,আই অন টিভির আহমেদ কাবির ও যুমনা টিভির রিয়াদ আহাদ। সবশেষে বিশ্ব মুসলীম কমিউনিটির সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করে এক বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।