ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে এমপি গোলাপের ৫০০ কোটি টাকার মানহানি মামলা

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২৩ | আপডেট: ৮:৫৮:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২৩

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে মানহানির অভিযোগে একটি মামলার আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার ঢাকার তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতে মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ মানহানির জন্য ক্ষতিপূরণ হিসেবে ৫০০ কোটি টাকা দাবি করে এ মামলা করেন।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) আদালত সূত্রে মামলার বিষয়টি জানা গেছে।

 

মামলার বিষয়ে আব্দুস সোবহান গোলাপ গণমাধ্যমকে বলেন, দুদকে গিয়ে বিভিন্ন মিডিয়াতে আমার নামে মিথ্যা অপপ্রচার চালান সুমন। এসব মিথ্যাচারের জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে এক সপ্তাহ আগে সুমনকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলাম। কিন্তু নোটিশের বিষয়ে কোনো জবাব না পেয়ে মানহানির অভিযোগ এনে ক্ষতিপূরণ দাবি করে এ মামলা করেছি।

এর আগে, গত ২৬ জানুয়ারি দুদকে একটি লিখিত অভিযোগ দেন ব্যারিস্টার সুমন। অভিযোগে তিনি বলেন, ‘আবদুস সোবহান গোলাপ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বা অন্য কোনো দেশে একাধিক বাড়ি কেনার বিষয়ে ২০১৮ সালের নির্বাচনী হলফনামায় তথ্য গোপন করেছেন। এজন্য তদন্ত করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়ার অনুরোধ করছি’।

অভিযোগের বিষয়ে সুমন সেদিন সাংবাদিকদের বলেন, তিনি শপথ নেওয়ার সাত মাস পর আমেরিকার সিটিজেনশিপ ত্যাগ করেছেন। অথচ আমাদের কনস্টিটিউশনে (সংবিধানে) আছে, আপনার যদি বিদেশি নাগরিকত্ব থাকে, তাহলে কোনোভাবেই সংসদ সদস্য হিসেবে শপথ নিতে পারবেন না। এ বিষয়ে নির্বাচন কমিশনকে প্রশ্ন করা হয়েছিল। নির্বাচন কমিশন স্পষ্ট বলেছে, বিষয়টি দুদক দেখবে। আমি এতদিন অপেক্ষায় ছিলাম দুদক এরকম একটি ক্রিস্টাল ক্লিয়ার বিষয়ে কোনো সরাসরি সুয়েমুটো গ্রহণ করে কিনা। যেহেতু এখন পর্যন্ত দুদক গ্রহণ করেননি, তাই আমি নিজে দুদক বরাবর অভিযোগ করে গেলাম।